• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

সময়ের সঙ্গে অপরাধের ধরন পরিবর্তন হয়েছে 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেছেন, সময়ের সঙ্গে অপরাধের ধরন পরিবর্তন হয়েছে। সময়ের প্রয়োজনে প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে বাংলাদেশ পুলিশকে প্রশিক্ষিত, সুশিক্ষিত ও আধুনিক পুলিশ হতে হবে।

বৃহস্পতিবার (২৫ মে) ১৫ দিনব্যাপী সিআইডি সদর দপ্তরের ফরেন্সিক ট্রেনিং সেন্টারে পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাদের নিয়ে আয়োজিত ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্সে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল তদন্তের পথিকৃত ফরেনসিক ট্রেনিং সেন্টার আয়োজিত প্রশিক্ষণে অপরাধী শনাক্ত করতে বিভিন্ন প্রকার সফটওয়্যার, অ্যানালাইটিকাল টুলস্, আইপিডিআর, ডার্কনেট, মোবাইল ফাইন্যান্সিয়াল ক্রাইম, ডিজিটাল ম্যাকানিজমসহ তদন্তের প্রয়োজনে অপরাধী শনাক্ত করতে যুগোপযোগী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

এ প্রশিক্ষণ পুলিশের প্রযুক্তিগত অপরাধ তদন্তে বিশেষ ভূমিকা রাখবে এবং তদন্ত কার্যক্রম বেগবান করবে বলেও উল্লেখ করেন সিআইডি প্রধান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন (ডিটিএস) কমান্ড্যান্টর অতিরিক্ত ডিআইজি হাসিব আজিজ। সিআইডির অতিরিক্ত ডিআইজি (রংপুর বিভাগ) মো. কামরুল আহসান, ফরেনসিক ট্রেনিং সেন্টারের বিশেষ পুলিশ সুপার মো. মোস্তফা কামাল ও বিশেষ পুলিশ সুপার (প্রশাসন) মুহাম্মদ মিনহাজুল ইসলামসহ সিআইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কোর্সে পুলিশের বিভিন্ন ইউনিটের ২৪ জন কর্মকর্তা অংশ নেন। তাদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে ক্রেস্ট প্রদান করেন সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।