• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সড়কে শৃঙ্খলা ফেরাতে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

 
যানজট দূর করাসহ সড়কে শৃঙ্খলা ফেরাতে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। শনিবার জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মো. আবু জাহির, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, রাবেয়া আলীম ও মেরিনা জাহান অংশগ্রহণ করেন।

বৈঠকে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন প্রকল্পগুলোর কার্যক্রম ও কুড়িগ্রাম জেলার ব্রহ্মপুত্র নদের ওপর চিলমারী-মৌমারী সড়কে প্রস্তাবিত সেতু নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা বিষয়ে সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়। এছাড়া ১৫তম থেকে ১৮তম সভায় নেয়া সিদ্ধান্ত ও সুপারিশগুলো বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা করা হয়।

বৈঠকে সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার অনিয়ম ও দুর্নীতি তদন্তের জন্য কমিটির সদস্য মো. আবু জাহিরকে আহ্বায়ক এবং এনামুল হক ও মো. ছলিম উদ্দীন তরফদারকে সদস্য করে তিন সদস্যের একটি সংসদীয় কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী সভায় একটি তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে প্রচলিত আইন ও বিধি শিথিল করে সিন্ডিকেট ভেঙে অধিক সংখ্যক ঠিকাদারি প্রতিষ্ঠানকে টেন্ডারিং প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

এছাড়া বৈঠকে যানজট দূর করাসহ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।