• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দেশ স্বাস্থ্য সেবায় অনেকদূর এগিয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ স্বাস্থ্য সেবায় অনেকদূর এগিয়েছে। মাতৃ ও শিশু মৃত্যু কমিয়ে আমরা এসডিজি অর্জন করতে পেরেছি। আগে নানা রোগে লোকজন মরতো, চিকিৎসার ব্যবস্থা ছিল না বললেই চলে। কিন্তু আজকে মফস্বলের কমিউনিটি ক্লিনিক বিশ্ব স্বীকৃতি পেয়েছে।

তিনি বলেন, মিউনিটি ক্লিনিককে জাতিসংঘ বিশ্বের রোল মডেল হিসেবে ঘোষণা দিয়েছে। কমিউনিটি ক্লিনিকসহ হোপের মতো হাসপাতাল হওয়ায় উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হচ্ছে। উন্নত অস্ত্রোপচার বিভাগসহ ফিস্টুলার হাজারো রোগী হোপের সেবা নিয়েছে। এটা দেশের জন্য অনন্য নিদর্শন।

মঙ্গলবার কক্সবাজার-টেকনাফ সড়কের রামুর চেইন্দায় হোপ ফাউন্ডেশন কার্যালয়ে নবনির্মিত ‘হোপ মেটার্নিটি অ্যান্ড ফিস্টুলা সেন্টার’ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালিক বলেন, দেশের জনগণের স্বাস্থ্যসেবা শতভাগ নিশ্চিত করা সরকারের পক্ষে সম্ভব হয় না। তাই ব্যক্তি পর্যায় ও বেসরকারি উদ্যোগে স্বাস্থ্যসেবার নানা প্রতিষ্ঠান গড়ে তুলে সেবা নিশ্চিত করা হয়। হোপ ফাউন্ডেশন প্রসবজনিত ফিস্টুলা নিয়ে যে সেবার কার্যক্রম চালাচ্ছে তা দেশের জন্য অভাবনীয়।

হোপ ফাউন্ডেশনের বোর্ড অব ডিরেক্টর্সের সদস্য ডা. সিরাজুল ইসলাম শিশিরের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. ইফতিখার উদ্দিন মাহমুদ মিনার।

হোপের কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, রামু উপজেলা নির্বাহি কর্মকর্তা ফাহমিদা মুস্তফা, স্বাস্থ্যসেবা বিভাগের হাসপাতাল অনুবিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, ফিস্টুলা ফাউন্ডেশনের সিইও কেটি গ্রান্ট প্রমুখ।