• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ঈদে সদরঘাটে যাত্রী সামাল দিতে প্রস্তুত আছি: নৌপ্রতিমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

 
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আসন্ন ঈদুল আজহায় লঞ্চে মোটরসাইকেল পরিবহন সীমিতভাবে হবে। যতটুকু এডজাস্ট করা যায় সেভাবে পরিবহন করা হবে। পবিত্র ঈদুল আজহায় ঢাকা সদরঘাটে যাত্রী পরিবহন সামাল দিতে আমরা প্রস্তুত আছি।

বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঈদ ব্যবস্থাপনা বৈঠক শেষে এসব সিদ্ধান্তের কথা জানান নৌপ্রতিমন্ত্রী। সভায় তিনি সভাপতিত্ব করেন।

খালিদ মাহমদু চৌধুরী বলেন, পদ্মাসেতু চালু হলেও নৌপথের গুরুত্ব কমে নাই। দক্ষিণাঞ্চলের লাখ লাখ মানুষ নৌপথ ব্যবহার করছে। জামালপুরের বাহাদুরাবাদ ও গাইবান্ধার বালাশীঘাটের মধ্যে লঞ্চ চলাচল অব্যাহত থাকবে।

সভায় সিদ্ধান্ত হয়, ঈদে যাত্রী ও পণ্য পরিবহন নিরাপদ রাখতে ঈদের পূর্বে ৩ (তিন) দিন ও ঈদের পরে ৩ (তিন) দিন নিত্য প্রয়োজনীয় ও দ্রুত পচনশীল পণ্যবাহী ট্রাক ব্যতীত সাধারণ ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরিতে পারাপার বন্ধ থাকবে। এ সময়ে কোরবানির পশুবাহী যান ফেরিতে পরিবহন করা যাবে। রাতের বেলায় স্পিডবোট এবং বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকবে। ঈদের আগে এবং পরে নির্দিষ্ট সময় পর্যন্ত সার্বক্ষণিক (দিন এবং রাত) সব বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকবে।

সভায় জানানো হয়, আবহাওয়া বার্তা মেনে নৌযান চলাচল করবে। পাটুরিয়া, দৌলতদিয়া, আরিচা, কাজিরহাট, হরিনা ও আলুবাজার ফেরি রুটে ফেরির সংখ্যা বাড়ানো হবে। 

সভায় অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান এস এম ফেরদৌস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি শহীদুল ইসলাম ভূইয়া প্রমুখ সরাসরি ও জুমে উপস্থিত ছিলেন।