• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

শিগগিরই সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে: নিজামুল হক

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, অপসাংবাদিকতা রোধে শিগগিরই সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে। যেখানে সাংবাদিকদের সব তথ্য থাকবে।

বুধবার নাটোর সার্কিট হাউজ কনফারেন্স রুমে ‘প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯ অবহিকরণ’ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে এ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেছিলেন। আমাদের পরে ভারত, শ্রীলংকাসহ অনেক দেশে প্রেস কাউন্সিল জন্ম হয়েছে। বঙ্গবন্ধু সাংবাদিকদের নিয়ে আন্দোলন করেনি, সারাদেশের জনগণকে নিয়ে আন্দোলন ও মুক্তিযুদ্ধ করেছেন। সারাদেশের জনগণ তাকে সমর্থন দিয়েছেন। জনগণ তার পক্ষে কাজ করেছেন।

তিনি বলেন,  ৪৯ বছরে প্রেস কাউন্সিল সাংবাদিকদের কি দিয়েছে এবং সাংবাদিকরা জনগণকে কি দিয়েছেন। একবার আপনারা যদি ভাবেন তাহলে উত্তর পেয়ে যাবেন। দেশে সংবাদিক বেড়েছে, গণমাধ্যম বেড়েছে। সাংবাদিকদের মানও বেড়েছে। সংবাদপত্র ও সংবাদ সংস্থার মান সংরক্ষণ ও উন্নয়নের উদ্দেশে এ প্রেস কাউন্সিল। সংবাদ সংস্থার নম্বর বেড়েছে, কিন্তু মান উন্নয়ন হয়নি। মান উন্নয়ন করতে হবে, স্বাধীনতা নিশ্চিতকরণ করতে হবে।

সাবেক এ বিচাপতি বলেন, বঙ্গবন্ধুর যখন পাকিস্তানি আমলে আন্দোলন করেছিলেন। তার আন্দোলনে এদেশের সমস্ত সাংবাদিকের সমর্থন পেয়েছিলেন। কোনো সাংবাদিক তার বিরোধিতা করেনি। সেই সময় সাংবাদিকের নক্ষত্ররা প্রত্যকে বঙ্গবন্ধুর সমর্থক ছিলেন।

এ সময় সেমিনারে বক্তব্য দেন- নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম রেজা, সাংবাদিক রণেন রায়, জুলফিকার হায়দার জোসেফ, বুলবুল আহমেদ, সুফি সান্টু, নাসিম উদ্দিন নাসিম, কামাল মৃধা প্রমুখ।