• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

‘বঙ্গবন্ধুর মতো শেখ হাসিনাও ইসলামের প্রচার-প্রসারে কাজ করছেন’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের প্রচার-প্রসারের জন্য কাজ করে গেছেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একইভাবে কাজ করে যাচ্ছেন। তিনি ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রাখতে কাজ করে যাচ্ছেন।

শনিবার চট্টগ্রামের হাটহাজারীতে বিভাগীয় মাদরাসা শিক্ষক সমাবেশে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষার প্রসারে ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে আরো সুদৃঢ় করতে ২০১৫ সালে মাদরাসা শিক্ষা অধিদফতর গঠন করেছেন। সমগ্র শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে আমরা শিক্ষা মন্ত্রণালয়ে যত প্রকল্প গ্রহণ করি, প্রতিবার মাদরাসা এবং কারিগরি শিক্ষাকে অন্তর্ভুক্ত করা হয়। অনেকে মনে করেন মাদরাসায় আধুনিক জ্ঞান-বিজ্ঞানের শিক্ষা দেওয়া হয় না। সেটি বাস্তব নয়।

তিনি আরো বলেন, এরই মধ্যে ৩ হাজার মাদরাসায় বিজ্ঞান শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো মাদরাসায় বিজ্ঞান শিক্ষার ব্যবস্থা করা হবে। ১ হাজার ৩৬টি মাদরাসায় শেখ রাসেল ডিজিটাল ক্লাব ও ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে। শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। মাদরাসায় পড়ুয়া একজন শিক্ষার্থী যেন বিশ্বমানের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে সেজন্য শিক্ষকদের কাজ করে যেতে হবে।

ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- সবার দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া হবে। বর্তমান সরকার সেটা করে দেখিয়েছে। এখন সব সেবা আপনার হাতের মুঠোয়। কারণ আজকে সবার হাতে অ্যান্ড্রয়েড মোবাইল। আর এখন মোবাইলেই সব সেবা পাওয়া যায়। শেখ হাসিনা আমাদের জন্য যা করেছেন, তার প্রতি আমাদের কৃতজ্ঞ থাকতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহা-পরিচালক হাবিবুর রহমান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আব্দুর রশীদ প্রমুখ।