• সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
জনগণের জন্য ন্যায়বিচার নিশ্চিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার- প্রধানমন্ত্রী সংস্কৃতির বিকাশে কাজ করছে সরকার: নৌপ্রতিমন্ত্রী শিক্ষা মানুষের সব সুযোগের দুয়ার উন্মোচন করে: গণপূর্তমন্ত্রী অসাধু ব্যবসায়ীদের কারসাজি রোধে সতর্ক থাকতে হবে: খাদ্যমন্ত্রী রোজার আগেই দে‌শে ঢুকবে ভারতের পেঁয়াজ: পররাষ্ট্রমন্ত্রী

আজ জাতীয় আয়কর দিবস

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

আজ ৩০ নভেম্বর, বৃহস্পতিবার জাতীয় আয়কর দিবস। ‘আমরা বদলে যাব, আমরা বদলে দেব’ - এ স্লোগানে সারা দেশে দিবসটি উদ্‌যাপন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবার এ দিবসের প্রতিপাদ্য হচ্ছে: ‘কর দেব গড়ব দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’।

এদিকে, আয়কর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
  
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, রাজস্ব আহরণের অন্যতম ব্যবস্থার পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার কার্যকর মাধ্যম আয়কর। উন্নত রাষ্ট্র গঠনে প্রত্যক্ষ কর বা আয়করের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সুখী-সমৃদ্ধ ও উন্নত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্য অর্জনে বাংলাদেশে আয়কর প্রদানকারীর সংখ্যা এবং আয়কর খাতে রাজস্ব আহরণ বৃদ্ধির বিকল্প নেই।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের তথ্যপ্রযুক্তিনির্ভর বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচি দেশের রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ার ক্ষেত্রে শক্তিশালী ভূমিকা রাখছে। করদাতাদের প্রত্যাশা অনুযায়ী, দেশের কর অফিসগুলোয় একযোগে নভেম্বর মাসব্যাপী ‘আয়কর তথ্য-সেবা মাস’-এর মাধ্যমে করসেবা দেওয়া হচ্ছে। করদাতাদের স্বতঃস্ফূর্তভাবে করসেবা নেয়া ও কর দেওয়ার মাধ্যমে রাজস্ব ভান্ডার সমৃদ্ধ হয়েছে। পাশাপাশি কর সংস্কৃতির বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জিত হয়েছে।
 
আজ রাজধানীর আগারগাঁও রাজস্ব বোর্ড ভবনের মাল্টিপারপাস হলে ‘নতুন আয়কর আইন এবং কর পরিপালন: পরিবর্তিত প্রেক্ষিত’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করেছে এনবিআর। এতে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন প্রধান অতিথি থাকবেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সেমিনারে এনবিআর-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন।
  
প্রসঙ্গত, ২০০৮ সাল থেকে ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস হিসেবে উদযাপিত হতো। এরপর ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে এনবিআর।