• সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
জনগণের জন্য ন্যায়বিচার নিশ্চিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার- প্রধানমন্ত্রী সংস্কৃতির বিকাশে কাজ করছে সরকার: নৌপ্রতিমন্ত্রী শিক্ষা মানুষের সব সুযোগের দুয়ার উন্মোচন করে: গণপূর্তমন্ত্রী অসাধু ব্যবসায়ীদের কারসাজি রোধে সতর্ক থাকতে হবে: খাদ্যমন্ত্রী রোজার আগেই দে‌শে ঢুকবে ভারতের পেঁয়াজ: পররাষ্ট্রমন্ত্রী

প্রাথমিকের শিক্ষক নিয়োগে প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার ( ডিসেম্বর) রংপুর, সিলেট, বরিশাল বিভাগের ১৮ জেলায় একযোগে এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষা নেয়া হয়।

জেলাগুলো হলো, রংপুর, গাইবান্ধা, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, বরিশাল, পটুয়াখালী, ভোলা, বরগুনা, ঝালকাঠি, পিরোজপুর, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ মৌলভীবাজার। এসব জেলায় মোট কেন্দ্র ছিল ৫৩৫টি। আর পরীক্ষার কক্ষ সংখ্যা মোট হাজার ১৮৬টি।

জানা যায়, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে কঠোর পদক্ষেপে ছিল প্রাথমিক শিক্ষা অধিদফতর। ১৮টি জেলার প্রশাসকগণ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), জেলা উপজেলা শিক্ষা কর্মকর্তা, পুলিশ গোয়েন্দা সংস্থার সার্বিক সহযোগিতায় প্রশ্নফাঁসমুক্ত পরীক্ষা সম্পন্ন হয়েছে।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে প্রথম ধাপের পরীক্ষা গত ২৪ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নভেম্বর প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, ২৪ নভেম্বরের পরিবর্তে ডিসেম্বর পরীক্ষা হবে। তবে ২১ নভেম্বর আন্তঃমন্ত্রণালয়ের সভায় তা পিছিয়ে ডিসেম্বর নতুন তারিখ নির্ধারণ করা হয়।

গত ২৮ ফেব্রুয়ারি রংপুর, সিলেট বরিশাল বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদফতর। এরপর ২২ মার্চ রাজশাহী, খুলনা ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ১৭ জুন ঢাকা চট্টগ্রাম বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রথম ধাপে লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে লাখ ৫৯ হাজার ৪৩৮ তৃতীয় ধাপে লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন। বর্তমানে প্রায় হাজারের বেশি পদ শূন্য রয়েছে।

প্রাথমিকে শিক্ষক নিয়োগের জট কমাতে বিভাগগুলোকে ক্লাস্টারে ভাগ করে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়।