• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতাল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ ঘণ্টায় র‍্যাবের অভিযানে গ্রেফতার ২৯০। মেট্রোরেল স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে।

নাগাসাকিতে বাংলাদেশের নির্মিত শান্তি স্মৃতিস্তম্ভ উদ্বোধন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ মে ২০২৪  

জাপানের নাগাসাকি শান্তি উদ্যানে নাগাসাকি শান্তি স্মৃতিস্তম্ভের উদ্বোধন করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী।

মঙ্গলবার জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব নবীরুল ইসলাম এবং নাগাসাকির মেয়র শিরো সুজুকি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরমাণু বোমামুক্ত শান্তিপূর্ণ বিশ্ব গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্বেষণের অংশ হিসেবে এবং জাপান ও বিশ্বের মানুষের কাছে শান্তির বার্তা পৌঁছে দিতে বাংলাদেশ সরকার নাগাসাকি শান্তি উদ্যানে একটি শান্তি স্মৃতিস্তম্ভ নির্মাণের প্রস্তাব দেয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মন্ত্রী মোকতাদির চৌধুরী স্মৃতিস্তম্ভ নির্মাণে সার্বিক সহযোগিতার জন্য নাগাসাকির মেয়রসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

জাপান থেকে প্রাপ্ত এক বার্তায় বলা হয়েছে, স্থপতি অনিন্দ্য পণ্ডিতের নকশায় ৩ মিটার উঁচু এই স্মৃতিস্তম্ভটি কালো গ্রানাইট ও সাদা মার্বেল পাথর দিয়ে তৈরি।

অনুষ্ঠানের আগে ১৯৪৫ সালে নাগাসাকিতে আণবিক বোমা হামলার ঘটনাকে স্মরণ করে বেলা ১১টা ২ মিনিটে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

ভাস্কর্য উদ্বোধনের পর মন্ত্রী মোকতাদিরের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল আণবিক বোমা বিস্ফোরণের কেন্দ্রস্থলে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে বাংলাদেশ প্রতিনিধি দলের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন মেয়র সুজুকি। রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ এক বক্তব্যে অনুষ্ঠান আয়োজনের জন্য মেয়র সুজুকিকে ধন্যবাদ জানান।

এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হামিদুর রহমান খান, বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন শাহ আসিফ রহমান, হেড অব চ্যান্সারি শেখ ফরিদ এবং দ্বিতীয় সচিব (প্রেস) মো. ইমরানুল হাসান উপস্থিত ছিলেন।