• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
শান্তিরক্ষীরা দেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করবেন আশা প্রধানমন্ত্রীর এ অঞ্চলের যোগাযোগের কেন্দ্রস্থল হতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী মেট্রোরেলের সমন্বিত চলাচল পরীক্ষা আগস্টে শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করতে চায় স্বার্থান্বেষী মহল: শিক্ষামন্ত্রী শ্লোগানে ঘাতক চরিত্রের পরিচয় দিচ্ছে বিএনপি নেতারা: কাদের

হাইকোর্টের এক বেঞ্চে একদিনে ১৪৯৮ রুল নিষ্পত্তি 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন হাইকোর্ট। বুধবার (২০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

রায়ের আগে আদালত বলেন, এক হাজার ৪৯৮টি মামলায় যারা জামিনের অপব্যবহার করেননি, যাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে কোনো অভিযোগ নেই তাদের ক্ষেত্রে রুল যথাযথ ঘোষণা করা হলো। যাদের জামিন বাতিল হয়েছে, তাদের ক্ষেত্রে রুল খারিজ করা হলো।

আদালত সূত্রে জানা গেছে, এ মামলাগুলোতে আসামিরা জামিন নেওয়ার পর ২০১৬ সাল থেকে ২০১৯ পর্যন্ত বিভিন্ন ব্যক্তির জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল করোনাসহ নানা কারণে দীর্ঘদিনেও আর শুনানির উদ্যোগ নেওয়া হয়নি। এমনকি আইনজীবীরাও শুনানির পদক্ষেপ নেননি। ফাইলগুলো পড়েছিল আদালতের সংশ্লিষ্ট শাখায়।

সম্প্রতি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের মামলাজট নিরসনের উদ্যোগ নেন। তার অংশ হিসেবে প্রধান বিচারপতির নির্দেশে ফাইল খুঁজে বের করে নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয় বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চকে। তিনদিন লাগে মামলাগুলোর ফাইল খুঁজে বের করতে।

সুপ্রিম কোর্টের আইনজীবীরা এটিকে মহতি উদ্যোগ বলে উল্লেখ করেছেন। তারা বলছেন, দেশের উচ্চ আদালতে এমন অসংখ্যা মামলা রয়েছে। যে মামলাগুলো বছরের পর বছর পড়েছে। কোনো পক্ষই শুনানির উদ্যোগ নেন না। এসব মামলার আধিক্য বাড়াচ্ছে মামলার বোঝা। মামলার জট কমাতে এমন উদ্যোগ যুগান্তকারী।