• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
শান্তিরক্ষীরা দেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করবেন আশা প্রধানমন্ত্রীর এ অঞ্চলের যোগাযোগের কেন্দ্রস্থল হতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী মেট্রোরেলের সমন্বিত চলাচল পরীক্ষা আগস্টে শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করতে চায় স্বার্থান্বেষী মহল: শিক্ষামন্ত্রী শ্লোগানে ঘাতক চরিত্রের পরিচয় দিচ্ছে বিএনপি নেতারা: কাদের

ইনডেক্স জার্নালে গবেষণা প্রকাশের আহ্বান হাবিপ্রবি উপাচার্যের

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মে ২০২২  

‘স্কোপাস ইনডেক্স’ জার্নালে গবেষণাপত্র  প্রকাশের জন্য আহ্বান জানিয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। 

বৃহস্পতিবার (১২ মে) ‘স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস’ শীর্ষক শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালায় এ আহ্বান জানান তিনি। 
 
উপাচার্য বলেন, আমরা জানি সব জায়গায় এখন কোয়ালিটির উপর গুরুত্ব দেয়া হচ্ছে। তাই আমি চাইবো আপনারা নিম্নমানের জার্নালে পাবলিশ না করে কমপক্ষে স্কোপাস ইনডেক্স জার্নালে পাবলিশ করবেন। পাবলিকেশন্স ও গবেষণার জন্য স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস অনেক গুরুত্বপূর্ণ। আমরা যতো বেশি গ্রহণযোগ্য পদ্ধতি ব্যবহার করব পাবলিকেশন্স’র গুরুত্ব ততো বাড়বে। আজকের প্রশিক্ষণ কর্মশালাটি একদিনের জন্য হলেও আপনারা ভালো কিছু পদ্ধতি শিখতে পারবেন। পাশাপাশি এই পদ্ধতিগুলো নিয়মিত চর্চা করতে হবে। কোথায় কোন পদ্ধতি ব্যবহার করতে হবে এটা আপনাদের নিজেদের ঠিক করে নিতে হবে। 
 
ইন্সটিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি) এর ব্যবস্থাপনায় হাবিপ্রবির শিক্ষকদের জন্য ‘স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস’ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

আইআরটির কনফারেন্স রুমে বিভিন্ন বিভাগের প্রভাষক ও সহকারী অধ্যাপকগণ প্রশিক্ষণ কর্মশালাটিতে অংশগ্রহণ করেন। 

এতে প্রধান অতিথি ছিলেন হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। সভাপতিত্ব করেন আইআরটির পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ। 

অনুষ্ঠানটিতে রিসোর্স পার্সন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. জিল্লুর রহমান সবুজ এবং সঞ্চালনা করেন আইআরটির সহকারী পরিচালক প্রফেসর ডা. বেগম ফাতেমা জোহরা।