• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিলারা জামানের আক্ষেপ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

বাংলাদেশের একজন খ্যাতিমান অভিনেত্রী দিলারা জামান। কাজ করেন নাটক এবং চলচ্চিত্রে। তার পরিচিতি দেশব্যাপী। অর্থাৎ, আট থেকে আশি- সব প্রজন্মের কাছেই একটা সুপরিচিত মুখ দিলারা জামান।

কালজয়ী বহু নাটকে অভিনয় করেছেন তিনি। এখনো অভিনয়ে আছেন সরব। বয়সকে শুধুই সংখ্যার ঘরে বন্দি রেখে এখনো রঙিন দিলারা জামান! এখনো বিভিন্ন ব্যান্ডের ফটোশুটে সরব পদচারণা এই গুণীজনের। 

সম্প্রতি অভিনয়সহ ব্যক্তিগত জীবন নিয়ে এক জাতীয় দৈনিকের সঙ্গে কথা বলেছেন এ গুণী অভিনেত্রী। প্রায় ৬০ বছরের অভিনয় জীবনে স্বপ্নের চরিত্রের দেখা পেয়েছেন কী? জানতে চাইলে তিনি বলেন, এখনো অধরাই রয়ে গেছে স্বপ্নের চরিত্র। তবে এখনো স্বপ্ন দেখি, এমন একটা চরিত্রে অভিনয় যেন করতে পারি, যা সব মানুষের মনে দাগ কেটে যায়।

জীবন নিয়ে ভাবনাগুলো কেমন? দিলারা জামান বলেন, আমার জীবনের এখনকার ভাবনাগুলো আমাকে খুব তাড়িত করে। এই অর্থে-এটা কেন এমন হলো, এটা তো না হলেও পারত। কোনো অনিয়মের প্রতিবাদ আমি যদি আগ বাড়িয়ে করতে পারতাম তাহলে সবার জন্য শিক্ষণীয় বিষয় হয়ে থাকতে পারত, কিন্তু কেন সেই কাজটা করতে পারিনি। ঠিক তাৎক্ষণিক যে কাজটা করার, তা যদি না করতে পারি সেটা এখন আমাকে বেশি পীড়া দেয়।

দীর্ঘ অভিনয় জীবন, আগে শিক্ষকতা করেছেন। এসব নিয়ে উপলব্ধি কেমন? তিনি বলেন, যখন আমার যে দায়িত্ব ছিল, কিংবা আমি যখন যে কাজ করেছি, তা সঠিকভাবে করার চেষ্টা করেছি। একসময় প্রফেশন শিক্ষকতা ছিল, আর এখন আমার অভিনয়জীবন ও অভিনয় আমার পেশা। সবখানেই আমি সৎ থাকতে চেষ্টা করেছি। যতটুকু কাজ করেছি আমি সে কাজে একনিষ্ঠ ছিলাম।

দিলারা জামান বলেন, আমি খুব সাধারণ জীবনযাপন করি। আমার বাসায় দামি কিছু নেই। এ জন্য আমার আত্মীয়স্বজন অনেকেই অনেক অভিযোগ করেন। আমি তাদের বলি, দেখানোর কিছু নেই। আমার কর্মই সব। সেখান থেকে মানুষ যদি কিছু শিখতে পারে, সেখানেই আমার সার্থকতা।