• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বঙ্গবন্ধুকে ঘিরে তিন নাটকের প্রিমিয়ার শো

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

বঙ্গবন্ধুকে ঘিরে তিন নাটকের প্রিমিয়ার শো                             
ছোট পর্দায় বিভিন্ন ধরনের নাটকের সমাগম চোখে পরার মত। শুধু রোমান্টিক, থ্রিলার বা কমেডি নয় এখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘিরেও নাটক রচনা হয়। তেমনি একজন নাট্য রচয়িতা সহিদ রহমান। বঙ্গবন্ধু ঘিরে কয়েক বছর ধরে নিয়মিত নাটক রচনা করে আসছেন তিনি। এরই মধ্যে ১৩টি নাটক প্রচারিত হয়েছে বিভিন্ন টিভি চ্যানেলে।

সম্প্রতি এই নাট্যকারের ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে  অবলম্বনে নির্মিত হয়েছে আরও তিনটি নাটক। এরমধ্যে ‘ক্যাপ্টেন কামাল’ ‘সেই রাত্রির রক্তস্রোত’ ও ‘রিন্টুর না ফেরা’ নামক তিনটি নাটকের প্রিমিয়ার শো ও ‘রাজনীতির কবি বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। আরও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ কংগ্রেসের সহসভাপতি দেবপ্রসাদ রায়, বিজেপির সহ-আহ্বায়ক অর্থনীতি প্রকষ্ঠ ড. পঙ্কজ কুমার রায়, তৃণমূল কংগ্রেসের মুখপাত্র শুভঙ্কর সরকার, কলকাতা পৌর সংস্থার সাবেক মেয়র সচ্চিদানন্দ ব্যানার্জি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সঞ্চালনা করেন মজুমদার জুয়েল ও আফরোজা কণা। 

‘ক্যাপ্টেন কামাল’ নির্মাণ করেছেন শামীম আহমেদ রনী। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শরিফ সিরাজ, তানিয়া বৃষ্টি, সাদিয়া আয়মান, জয়ন্ত চট্টোপাধ্যায়, শাহেদ আলী সুজন ও মাজনুন মিজান প্রমুখ। সেই রাত্রির রক্তস্রোত’  নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর পিএস তোফায়েল আহমেদের এপিএস শফিকুল আলম মিন্টুকে ঘিরে। ‘৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যার পর তাকে ধরে নিয়ে যায় খুনিরা। এরপর থেকে আর তার কোনো হদিস পাওয়া যায়নি। এটি পরিচালনা করেছেন অঞ্জন আইচ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম, তারিন জাহান, মাজনুন মিজান, সুষমা সরকার।