• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ভারতে মৈত্রী-বন্ধন ট্রেন চলবে ২৯ মে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ মে ২০২২  

করোনা ভাইরাসের কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর আগামী ২৯ মে ফের বাংলাদেশ-ভারতের মধ্যে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু করবে। পাশাপাশি উদ্বোধন হয়ে থাকা মিতালী এক্সপ্রেস ট্রেনও আগামী ১ জুন চালু করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

গতকাল বুধবার (১৮ মে) রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাৎ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা বাংলাদেশ রেলওয়ে বসে ঠিক করেছি আগামী ২৯ মে থেকে বন্ধ থাকা ঢাকা- কলকাতা গামী মৈত্রী এক্সপ্রেস এবং খুলনা- কলকাতাগামী বন্ধন এক্সপ্রেস ট্রেন চালু করবো। তবে এটা এখনো চূড়ান্ত হয়নি। কেননা, এটা দুটি দেশের বিষয়। আমরা আগামী রবিবার বা সোমবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে এটি চূড়ান্ত করবো।

তিনি জানান, এর পরে দু’দেশের প্রধানমন্ত্রী কতৃক উদ্বোধন হয়ে থাকা ঢাকা-নিউ জলপাইগুড়ি মিতালী এক্সপ্রেস ট্রেনটি আগামী ১ জুন দু দেশের রেলমন্ত্রী আবার উদ্বোধন করবেন এবং ওই দিন থেকে মিতারী এক্সপ্রেস চালু হবে। রেলওয়ে সূত্র বলছে, ২৯ মে ঢাকা থেকে কলকাতা ছেড়ে যাবে মৈত্রী এক্সপ্রেস। একই দিনে কলকাতা থেকে খুলনা ছেড়ে আসবে বন্ধন এক্সপ্রেস। আর ১ জুন নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ছেড়ে আসবে মিতালী এক্সপ্রেস।

রেল সূত্রে জানা গেছে, করোনা মহামারি কমে যাওয়ায় দুই দেশের মধ্যে ট্রেন চলাচল ফের চালুর জন্য বাংলাদেশ থেকে ভারত সরকারের কাছে চিঠি পাঠিয়েছিল রেলপথ মন্ত্রণালয়। গত মঙ্গলবার সেই চিঠির জবাব দিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে। সেখানে বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেন চলাচলে যে পরামর্শ দিয়েছিল সরকার, সেই পরামর্শে অনুযায়ীই চিঠির জবাব দিয়েছে ভারতের রেলওয়ে। 

চিঠিতে বলা হয়, আগামী ২৯ মে ঢাকার ক্যান্টনমেন্ট থেকে আগের সিডিউল অনুযায়ীই কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে মৈত্রী এক্সপ্রেস। আবার কলকাতা থেকে খুলনা ছেড়ে আসবে বন্ধন। অন্যদিকে, উদ্বোধনের পর প্রথমবারের মতো ১ জুন যাত্রী নিয়ে নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে মিতালী এক্সপ্রেস। জানা যায়, ভার্চুয়াল প্লাটফর্মে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে।

বাংলাদেশ রেলওয়ের সূত্রানুযায়ী, বাংলাদেশ-ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে দুই দেশের মধ্যে চালু করা তৃতীয় ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’। ঢাকা- জলপাইগুড়ি পথে চলাচলের উদ্দেশে ২০২১ সালের ২৭ মার্চ এই ট্রেন সার্ভিস চালু করা হয়। এটি ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে গিয়ে ভারতের শিলিগুড়ির নিউ জলপাইগুড়িতে গিয়ে থামবে। মিতালী উদ্বোধনের পর এবারই যাত্রী পরিবহন করতে যাচ্ছে। এছাড়া মিতালী চালু হলে সপ্তাহে দুই দিন চলবে। রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসবে ঢাকাতে আর ঢাকা থেকে সোমবার ও বৃহস্পতিবার ছেড়ে যাবে এনজিপিতে।