• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

১ জুন থেকে ট্রেনে ঢাকা-দার্জিলিং: দেখে নিন ভাড়া ও সময়সূচি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২২  

দেশের বাইরে কিন্তু কাছে, তবে হতে হবে মনোমুগ্ধ জায়গা—ভ্রমণের জন্য এমন আলোচনায় প্রথমেই আসে দার্জিলিংয়ের নাম। একসময় দার্জিলিং ভ্রমণে অনেক খরচ করতে হতো। বর্তমানে যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস চালুর উদ্যোগ নেয়ায় খরচ বেশ কমে আসবে।

আগামী ১ জুন ঢাকা ক্যান্টনমেন্ট (বাংলাদেশ) - নিউ জলপাইগুড়ি (ভারত) এর মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস চালু হচ্ছে। ভারত ও বাংলাদেশের রেলমন্ত্রীদের ভার্চুয়াল লঞ্চের পর এই ট্রেনে করেই  যে কেউ ঢাকা থেকে সহজে দার্জিলিং ঘুরে আসতে পারবেন।

ট্রেনের সময়সূচি

সপ্তাহে চারদিন চলাচল করবে মিতালী এক্সপ্রেস। ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটি ছাড়বে প্রতি সোমবার ও বৃহস্পতিবার। ভারতের নিউজলপাইগুড়ি থেকে ছাড়বে প্রতি রোববার ও বুধবার। ট্রেনটি নিউ জলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনমেন্ট ছাড়াও হলদিবাড়ি ও চিলহাটি স্টেশন ধরবে।

টিকিট পাওয়া যাবে যেখানে (সম্ভাব্য)

* কমলাপুর রেলওয়ে স্টেশন, ঢাকা
* চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, চট্টগ্রাম
* কলকাতা টার্মিনাল স্টেশন, কলকাতা
* ফেয়ারলীপ্লেস রেলওয়ে বিল্ডিং, কলকাতা

ট্রেনের ভাড়া

* এসি চেয়ার ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ২৭০৫ টাকা
* এসি সিট ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৩৮০৫ টাকা
* এসি বার্থ ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৪৯০৫ টাকা
উল্লেখ্য, বয়স পাঁচ বছরের কম হলে ৫০ শতাংশ ভাড়া দিতে হবে।

পণ্য বা মালামাল বহনের সম্ভাব্য খরচ

৫ বছরের কম বয়সী যাত্রীর ক্ষেত্রে: সর্বোচ্চ ২০ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। ২০ কেজির ওপরে কিন্তু ৩৫ কেজির নিচে ওজন হলে প্রতি কেজিতে ২ ডলারের সমপরিমাণ টাকা এবং ৩৫ কেজির উপরে ওজন হলে প্রতি কেজিতে ১০ ডলারের সমপরিমাণ টাকা অতিরিক্ত যুক্ত হবে।

প্রাপ্ত বয়সের যাত্রীর ক্ষেত্রে: সর্বোচ্চ ৩৫ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। এর বেশি ওজনের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্ধারিত হারে অতিরিক্ত অর্থ দিতে হবে।