• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিমদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সংখ্যালঘু বলতে কোনো শব্দ নেই, আমরা সবাই বাঙালি: ধর্ম প্রতিমন্ত্রী আইএমএফের ঋণই প্রমাণ করে দেশের অর্থনীতির ভিত্তি মজবুত: অর্থমন্ত্রী করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ৩.৮% প্রসারিত হয়েছে শিক্ষা নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করার আহ্বান রাষ্ট্রপতির

২০২২ সালের সেরা শব্দ ঘোষণা করলো অক্সফোর্ড ডিকশনারি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

‘গবলিন মোড’; শব্দটি অনেকের কাছে অপরিচিত মনে হলেও, এটি অক্সফোর্ড অভিধানের বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত হয়েছে। অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ প্রতি বছরই একটি করে ‘সেরা শব্দ’ ঘোষণা করে; সেই ধারাবাহিকতা রেখেছে ২০২২ সালেও।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি অক্সফোর্ড ডিকশনারির ওয়েবসাইটে বছরের সেরা শব্দ হিসেবে গবলিন মোড নামে এই শব্দটির নাম ঘোষণা করা হয়। 

মূলত লোভী, অলস, অপরিচ্ছন্ন, আত্মকেন্দ্রিক বা সামাজিক নিয়মনীতিকে প্রত্যাখ্যান করে এই ধরনের মানুষের ক্ষেত্রে ব্যবহৃত হয় গবলিন মোড শব্দটি। করোনার কড়াকড়ি বা লকডাউন শিথিল হওয়ার পরও বেশ কিছু সংখ্যক মানুষ তাদের বাড়িতেই সারাদিন অলসভাবে সময় কাটানোকে বেশি প্রাধান্য দিতো।

২০০৯ সালে টুইটারের মাধ্যমে এই শব্দের সাথে পরিচিত হয় মানুষ, যা ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়। করোনার প্রায় ২ বছর ঘরে বন্দি থাকার পর যখন সবকিছু স্বাভাবিক হয়ে আসতে শুরু করে, তখনও অনেকেই লকডাউনের সময়ে ঘরে শুয়ে-বসে সময় কাটানোর অভ্যাস থেকে বেরিয়ে আসতে চায়নি বা পারেনি।

মজার বিষয় হলো এবারই ইতিহাসে প্রথমবারের মতো বছরের সেরা শব্দ নির্বাচনের ক্ষেত্রে অক্সফোর্ড ডিকশনারি জনমত বা ভোটের আয়োজন করেছে। অনলাইনে টানা ২ সপ্তাহ ধরে চলেছে এই ভোটগ্রহণ, যেখানে ৩ লাখেরও বেশি মানুষ অংশ নিয়েছে।

এর মধ্যে ৯৩ শতাংশ অর্থাৎ ৩ লাখ ৪০ হাজার ভোট নিয়ে জয়ী হয়েছে ‘গবলিন মোড’। আর বাকি ৪ শতাংশ ভোট পড়েছে ‘মেটাভার্স’ শব্দে। সেক্ষেত্রে রানার-আপ শব্দ হিসেবে স্থান করে নিয়েছে এই ‘মেটাভার্স’ শব্দটি।