• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নবজাতক শিশুর পেটে গ্যাস, এই কৌশলে মালিশ করুন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

নবজাতক শিশুও গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে পারে। মাতৃদুগ্ধ পান করার ফলে মায়ের খাওয়া-দাওয়ার কারণেও শিশুর পেটে গ্যাস হতে পারে। 

কোনো কোনো ক্ষেত্রে দীর্ঘক্ষণ না খেয়ে থাকার কারণে বা ঠিকঠাক করে দুধ না খেলেও এই সমস্যা দেখা দেয়। সে সময় ওষুধ খাইয়ে গ্যাস কমানোর চেষ্টা করেন মায়েরা। 

তবে, ওষুধ না খাইয়েও খুব সহজ উপায়ে বাচ্চাদের গ্যাস দূর করা যায়। জেনে নিন সেই কৌশলগুলো সম্পর্কে…

>> মালিশ করার সময় পেট থেকে গ্যাস বেরিয়ে যায়। ফলে কষ্ট কমতে সময় লাগে না। মালিশ করার জন্য ভালো তেল ব্যবহার করতে পারেন। তবে যে তেল শিশুর ত্বকের জন্য আদর্শ, সেই তেল দিয়েই কিন্তু মালিশ করবেন।

>> ঘড়ির কাঁটা ঠিক যেভাবে ঘোরে, ঠিক সেই দিক দিয়ে মালিশ শুরু করুন। ডান হাত দিয়ে বাম থেকে ডান দিকে অর্ধবৃত্তাকারে মালিশ করুন। আবার বাম হাত দিয়ে মালিশ করে ঐ বৃত্তটা সম্পূর্ণ করুন। খুব জোর দিয়ে মালিশ করবেন না যেন! সব সময় হাল্কা ছোঁয়ায় মালিশ করা উচিত।

>>গ্যাসের কারণে বাচ্চার পেটে ব্যথা হলে শিশুর পেটে নিজের আঙুল দিয়ে বাম দিক থেকে ডান দিকে ম্যাসাজ করুন। নাভির ওপর আঙুলের সাহায্যে মুনওয়াকের মতো করে ম্যাসাজ করতে পারেন। তবে খেয়াল রাখবেন, মালিশ করার সময় নখ যেন কাটা থাকে, যাতে শিশুর ব্যথা না লাগে।

>> বাচ্চাকে সোজা শুইয়ে, হাঁটুর কাছ থেকে পা ধরে পেটের দিকে মুড়ে দিন। দুই পা এক সঙ্গে পেটের কাছে নিয়ে যান। এই অবস্থায় ৫ সেকেন্ড রাখুন। তিন বার করুন। তাতে করে বাচ্চাদের পেটে জমে থাকা গ্যাস সহজে বেরিয়ে যাবে। 

উল্লেখ্য, ম্যাসাজ করার সময় বাচ্চা কাঁদতে শুরু করলে থেমে যান। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।