• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

কিভাবে বাড়াবেন ফুসফুসের কার্যকারিতা?   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১  

সারা দেহে অক্সিজেন ঠিকমতো না পৌঁছলে বাড়বে শারীরিক সমস্যা। মেটাবলিজমেও প্রভাব ফেলে। তাই ফুসফুসের স্বাস্থ্যের দিকে নজর রাখা প্রয়োজন। বিশেষজ্ঞরা বলছেন, ফুসফুস সচল রাখতে বেশ কিছু শরীরচর্চা ও ফুসফুসের ব্যায়াম করা খুব প্রয়োজন। 

ফুসফুসের ব্যায়ামের জন্য প্রথমে গভীর শ্বাস নিতে হবে। এরপর তা ধরে রাখতে হবে, যতক্ষণ সম্ভব। নজর রাখতে হবে, কতক্ষণ এই শ্বাস ধরে রাখা যায়। প্রতিদিন ২ থেকে ৩ বার এটা করা ভাল। প্রতি ক্ষেত্রে ২ থেকে ৩ শতাংশ সময়সীমা বাড়াতে হবে।

একটা জায়গায় বসে নিজের একটি হাত রাখতে হবে পেটে, আরেকটি থাকবে বুকে। এবার প্রশ্বাস নিয়ে অক্সিজেন শরীরে যাচ্ছে তা উপভোগ করতে। নিঃশ্বাসের সময় মনে করতে হবে সব রোগ বেরিয়ে যাচ্ছে। প্রশ্বাস নেওয়া এবং নিঃশ্বাসের সময় একই রাখতে হবে। প্রশ্বাস নেওয়ার সময় মনে মনে ৫ পর্যন্ত গুনতে হবে আবার নিশ্বাসের ক্ষেত্রেও তাই। 
করোনাকালে ফুসফুসকে সচল রাখতে করা যেতে পারে সহজ কয়েকটি শরীরচর্চাও। ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ফুসফুসের ব্যায়াম শুরু করুন। এছাড়াও বাইরে বের হলে দু’টি মাস্ক ব্যবহার করুন। 

ফুসফুসে সমস্যা দেখা দিলে ওজন কমতে থাকে। কাজেই প্রোটিনসমৃদ্ধ সুষম খাবার ও ভিটামিন এ সমৃদ্ধ খাবার টাটকা শাক ও ফল বেশি পরিমাণে খেতে হবে। দেহে অক্সিজেন সরবরাহ বাড়াতে প্রতিদিন অন্তত দু’বার করে এই ব্যায়াম করলে ফুসফুসে অক্সিজেন সরবরাহ করে। করোনাকালে শ্বাসকষ্ট হলে অবহেলা না করে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

এছাড়াও নিয়মিত হাঁটাহাটি ও হালকা ব্যায়াম করুন। চিকিৎসকের পরামর্শ নিয়ে ইনফ্লুয়েঞ্জা ও নিউমোনিয়ার ভ্যাকসিন নিতে হবে ধোঁয়া, ধুলো এড়িয়ে চলুন ধূমপান ছাড়তে হবে আর অন্য কেউ ধূমপান করার সময়ও কাছে থাকা যাবে না মশার ওষুধ স্প্রে থেকে দূরে থাকুন।