• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে সরকার গাইবান্ধার চরে যাতায়াতে একমাত্র ভরসা ঘোড়ার গাড়ি নীলফামারীতে দেরিতে স্কুলে আসায় ৮ শিক্ষককে শোকজ জলঢাকায় নবাগত এসিল্যান্ডের যোগদান খানসামায় আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

চুলের যত্নে গ্লিসারিন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

চুলের যত্নে গ্লিসারিন                        
ত্বকের জন্য গ্লিসারিনের চেয়ে উপাদেয় উপকরণ পাওয়া মুশকিল। কিন্তু আপনি কি জানতেন গ্লিসারিন চুলের যত্নেও বেশ কার্যকরী? জানতেন না হয়তো। মনে রাখবেন, চুলের জট ছাড়াতে বাজারে ডিট্যাংলিং লিক্যুইড পাওয়া যায়। এসব পণ্যের মুখ্য উপাদান কিন্তু গ্লিসারিন। অতএব গ্লিসারিন চুল নরম রাখতে কার্যকরী। এছাড়াও গ্লিসারিনের আরো কিছু ব্যবহার আছে। এই যেমন:   


ডিপ কন্ডিশনার হিসেবে

শীতকাল এলে বা প্রতিনিয়ত এসির বাতাসের নিচে থাকলে চুল দ্রুত রুক্ষ হয়ে যায়। চুলের আর্দ্রতা ফিরিয়ে আনা তখন বেশ কঠিন হয়ে পড়ে। অনেকে তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করেন। কিন্তু কন্ডিশনার ব্যবহার না করে গ্লিসারিন লাগানো যেতে পারে। গোসলের পর চুলে গ্লিসারিন মেখে খানিকক্ষণ রেখে দিন। তারপর আবার ধুয়ে ফেলুন। চুল শুকোনোর পর বুঝবেন কতটা নরম হয়ে উঠেছে।


ময়েশ্চারাইজিং হেয়ার স্প্রে হিসেবে

গ্লিসারিন ও পানি সমান পরিমাণে মিশিয়ে নিন। এবার একটি স্প্রে বোতলে সংরক্ষণ করুন। যখনই মনে হবে চুল অতিরিক্ত রুক্ষ হয়ে গেছে, ব্যবহার করুন।


স্প্লিট অ্যান্ডসের সমস্যায় ভুগছেন যারা

শুষ্কতার কারণেই চুলে স্প্লিট অ্যান্ডসের সমস্যা দেখা দেয়। এই সমস্যা শীতকালে ভয়ানক জ্বালায়। সমস্যা নিয়ন্ত্রণে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। ভিজে চুলের ডগায় গ্লিসারিন মাখিয়ে নিন। এতে চুল শুকিয়ে গেলেও ময়েশ্চার ঠিক থাকে।

স্ক্যাল্পের চুলকোনিতে

যাদের স্ক্যাল্পে শুষ্কতার সমস্যা থাকে তাদের মাথায় খুশকি দেখা দিতে পারে। অল্প পরিমাণ গ্লিসারিন নিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। খেয়াল রাখবেন, জোরে মাসাজ করবেন না। চুলের গোড়া গ্লিসারিনের সংস্পর্শে নরম হতে শুরু করবে। এতে চুল পড়া বাড়তে পারে। তাই জোরে না ঘষে শুধু স্ক্যাল্পে গ্লিসারিন ব্যবহার করুন।