• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

ক্যান্সার শনাক্তে এড়িয়ে যাওয়া উচিত নয় এই ১৩ লক্ষণ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩  

ক্যান্সার শনাক্তে এড়িয়ে যাওয়া উচিত নয় এই ১৩ লক্ষণ                
ক্যান্সারের চিকিৎসা কতটা কার্যকর হবে, তার অনেকটাই নির্ভর করে কখন রোগ ধরা পড়ছে তার উপর। বহু ক্ষেত্রেই দেখা যায়, এমন সময়ে এই মারণরোগ ধরা পড়ে যে, চিকিৎসকদের আর কিছু করার থাকে না। অগ্ন্যাশয়ের ক্যান্সারও তার ব্যতিক্রম নয়। 

অগ্ন্যাশয়ের ক্যান্সার সহজে চিহ্নিত করা যায় না। কিন্তু অগ্ন্যাশয়ের পরীক্ষা করানোর চল খুব বেশি নেই। ফলে যখন ধরা পড়ে, অনেকটাই ছড়িয়ে যায় ক্যান্সার। ছড়ায় মূলত ফুসফুস আর যকৃতে। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, স্থূলতা, ডায়াবেটিসের সমস্যা, ধূমপান এই ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

মারাত্মক এই ক্যান্সার সম্পর্কে আগে থেকেই হতে হবে সচেতন। জেনে নিন অগ্ন্যাশয় ক্যান্সারের প্রধান কিছু লক্ষণ।

>>> খাওয়া-দাওয়ায় অনিয়ম হলে কমবেশি সবাই বদহজমের সমস্যায় ভোগেন। তবে এই সমস্যা সাময়িক। যদি দেখেন ওষুধ খাওয়ার পরেও কিছুতেই পেটখারাপ কমছে না, তা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

>>> বদহজমের সঙ্গে সঙ্গে খাওয়া-দাওয়ার ইচ্ছা চলে যাওয়াও প্যানক্রিয়াসের ক্যান্সারের লক্ষণ।

>>> সারাক্ষণ বমি বমি ভাবও প্যানক্রিয়াসের সমস্যার লক্ষণ।

>>> ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, যাদের এই ক্যান্সার ধরা পড়ে, তাদের বেশির ভাগই চিকিৎসকের কাছে যান পেটব্যথার সমস্যা নিয়ে। অসহ্য পেটে যন্ত্রণা এই ক্যান্সারের অন্যতম লক্ষণ।

>>> কিছু খেলে কিংবা শুয়ে থাকলে এই যন্ত্রণা আরো বেড়ে যায়। অনেকের ক্ষেত্রে যন্ত্রণা পেট থেকে পিঠের দিকেও ছড়িয়ে পড়ে।

>>> বার বার জন্ডিসে আক্রান্ত হওয়া খুবই খারাপ ইঙ্গিত। প্যানক্রিয়াসের ক্যান্সারে আক্রান্ত হলে প্রাথমিক পর্যায় অনেকেই জন্ডিসে আক্রান্ত হন।

>>> আজেবাজে কিছু না খেয়েও ঘন ঘন ডায়েরিয়া হলে সাবধান হতে হবে।

>>> মলত্যাগের অভ্যাসে আচমকা বদল আসাও প্যানক্রিয়াসের ক্যান্সারের অন্যতম লক্ষণ। তাই হঠাৎ কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

>>> জ্বরের সঙ্গে অগ্ন্যাশয়ের ক্যান্সারের সব সময় সম্পর্ক না থাকলেও দীর্ঘদিন জ্বর থাকা মোটেই ভালো লক্ষণ নয়। অগ্ন্যাশয়ের ক্যান্সারের থেকে তৈরি হওয়া জটিলতা থেকে এই সমস্যা দেখা দিতে পারে।

>>> যে কোনো ধরনের ক্যান্সারের ক্ষেত্রেই ক্লান্তিবোধ অন্যতম লক্ষণ। এটি অগ্ন্যাশয়ের ক্যান্সারেরও লক্ষণ হতে পারে।

>>> কোনো কারণ ছাড়াই মনখারাপ লাগছে? অগ্ন্যাশয়ের ক্যান্সার থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিন।

>>> খুব বিরল হলেও কিছু ক্ষেত্রে এই সমস্যা দেখা দিতে পারে। রক্ত জমাট বেঁধে যাওয়ার সঙ্গে কিছু ক্ষেত্রে পা ফোলা ও শ্বাসকষ্ট দেখা দেয়।

>>> খুব অল্প সংখ্যক মানুষের এমন হয়। তবে আচমকা ডায়াবেটিস দেখা দেওয়াও অগ্ন্যাশয়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে। বিশেষ করে ডায়াবেটিসের সঙ্গে যদি ওজন কমে যাওয়ার সমস্যা যুক্ত হয়, তবে চিকিৎসকের সঙ্গে কথা বলা জরুরি।

সূত্র: আনন্দবাজার