• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ত্বকের আদ্রতা ধরে রাখার উপায়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

ত্বকের আদ্রতা ধরে রাখার উপায়                                 
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখে মুখে বয়সের ছাপ দেখা দিতে শুরু করে। বিশেষ করে চোখের পাশে এবং কপালে বলিরেখা দেখা দেয়। আর এতেই শুরু হয় চিন্তা। আপনি ত্বককে আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যেতে পারবেন না, এই কথা ঠিকই। কিন্তু আপনি কয়েকটি নিয়ম মেনে ত্বককে কোমল ও নরম করে তুলতে পারেন।

এমনকি, আপনার চোখে মুখে বয়সের ছাপ পড়াও রোধ করে দিতে পারেন। আমাদের প্রত্যেকের বাড়িতেই নারকেল তেল থাকে। আর এই তেলের সাহায্যে আপনি নিজের ত্বকের যত্ন নিতে পারেন। বলিরেখাও মলিন করতে পারেন ধীরে ধীরে। এটি ব্যবহার করা বেশ নিরাপদ বলেও মনে করেন অনেক বিশেষজ্ঞ।

নারকেল তেল আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। কোলাজেন উৎপাদনও বাড়া। যা আপনার ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। ফলে বলিরেখা মলিন হতে শুরু করে এবং আপনার মুখের লাবণ্য হয় দেখার মতো। জেনে নিন কী ভাবে নারকেল তেল ব্যবহার করবেন। কী কী উপকার পাবেন আপনি। নারকেল তেল কেন ত্বকের জন্য ভালো?

নারকেল তেল ১০০ শতাংশ ফ্যাট। যার মধ্যে ৮০-৯০ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট। এটি আপনার ত্বককে ভালো রাখতে সাহায্য করে। আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে। এছাড়া নারকেল তেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এই ধরনের ভিটামিন আপনার ত্বকের নানা সমস্যা সারিয়ে তুলতে পারে। ত্বকের জেল্লাও হয় দেখার মতোই। জেনে নিন কী ভাবে ব্যবহার করবেন এই তেল।

নারকেল তেল ব্যবহারের নিয়ম: আপনার প্রয়োজন নারকেল তেল। অল্প পরিমাণেই এই তেল নিলে হবে। প্রথমে আপনার মুখ ভালো করে পরিষ্কার করে নিন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। প্যাট ড্রাই করুন। এরপর কয়েক ফোঁটা নারকেল তেল আঙুলের ডগায় নিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন। সেটি আপনার মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। সার্কুলার মোশনে ধীরে ধীরে মাসাজ করুন। কয়েক মিনিট এরকম ভাবে মাসাজ করুন। সারারাত রেখে দিন। প্রতি রাতেই এই রুটিন মেনে চলতে পারেন।

ফ্রি ব়্যাডিকালস নষ্ট করে দেয় নারকেল তেল। তাই আপনার মুখে বলিরেখাও মলিন করে। আপনার ত্বককে পরিষ্কার করে। ডার্মাটাইটিস জার্নালে ২০১৪ সালে প্রকাশিত একটি গবেষণায় নারকেল তেলের এই গুণের উল্লেখ করা হয়েছে।

ভিটামিন ই এবং নারকেল তেল: আপনার প্রয়োজন একটি ভিটামিন ই ক্যাপসুল। কয়েক ফোঁটা অরগ্যানিক নারকেল তেল। প্রথমে ভিটামিন ই ক্যাপসুল থেকে ধীরে ধীরে এক্সট্র্যাক্ট বের করে নিন। সেটি একটি পাত্রে নিন। এর মধ্য়ে নারকেল তেল ভালো করে মিশিয়ে দিন। তা আপনার মুখে লাগিয়ে নিন। তেল লাগানোর আগে অবশ্যই মুখ পরিষ্কার করে নেবেন। কয়েক মিনিট মাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

ভিটামিন ই ত্বককে হাইড্রেট করে। ত্বক অতিরিক্ত শুষ্ক হলে তা বলিরেখার অন্যতম কারণ হয়ে উঠতে পারে। এছাড়া অ্যান্টি অক্সিড্যান্ট হিসেবেও কাজ করে। যা আপনার ত্বকে সহজেই বয়সের ছাপ পড়তে দেয় না। এছাড়া আপনার ত্বকের জেল্লাও হয় দেখার মতো। স্কিন ফার্মাসোলজি এবং ফিজিওলজি জার্নালে ২০০৫ সালে প্রকাশিত একটি গবেষণায় এরকম উল্লেখ রয়েছে।

কী কী খেয়াল রাখবেন: আপনার ব্যবহারের নারকেল তেল যেন সম্পূর্ণ অরগ্যানিক হয়। এটির এক্সপায়ারি ডেট যেন না চলে যায়। রান্নায় এবং পরিষ্কারের জন্যেও নারকেল তেল ব্যবহার করা হয়। কিন্তু একইভাবে বিউটি রুটিনেও ব্যবহার করতে পারেন এই তেল। নারকেল তেল আপনার চুল এবং ত্বকের জন্য খুবই ভালো।

কারা ব্যবহার করবেন না: আপনার ত্বকের ধরন সংবেদনশীল হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কিছু ব্যবহার করবেন না।
তৈলাক্ত ত্বকে নারকেল তেল ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন। কিংবা ব্যবহার করলেও তা সারারাত মুখে মেখে রেখে দেবেন ন। অনেক বিশেষজ্ঞের মতে, নারকেল তেল সবাই ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি চিকিৎসকের পরামর্শ মতো এই তেল ব্যবহার করুন। অ্যাকনে প্রোন ত্বকে এবং ত্বকের কোনও চিকিৎসা চললে অন্যান্য কোনও প্রোডাক্ট ব্যবহার না করাই ভালো। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: এই সময়