• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ফ্লু-এর সমস্যা সমাধানে ঘরোয়া উপায়     

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩  

ফ্লু-এর সমস্যা সমাধানে ঘরোয়া উপায়                                    
শীত যাই-যাই করছে। শেষ ওভারের ম্যাচ চলছে। বাংলা জুড়ে এই ঠান্ডা তো এই গরম। এমন সময় ভাইরাসের প্রভাব কয়েকগুণ বাড়ে। ফলে মানুষ ফ্লু-তে আক্রান্ত হন। তাই এই সময়টায় সচেতন হওয়ার চেষ্টা করুন। তবেই রোগ থেকে মুক্তি পাবেন। তবে একান্তই ঠান্ডা লাগলে কী করবেন? রইল কিছু ঘরোয়া উপায়ে মুক্তির রাস্তা।

আমাদের আশপাশে সারাক্ষণই জীবাণু ঘুরে বেরাচ্ছে। বললে বিশ্বাস করবেন না, রোগ প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় না হলে সহজেই রোগ আমাদের চেপে ধরতে পারত। কিন্তু ইমিউনিটির দৌলতে আমরা এখনো বেঁচে রয়েছি। তবে ঠান্ডা লাগার ঘটনা কিন্তু এখন অহরহ ঘটছে। প্রচুর মানুষ এই অসুখে আক্রান্ত হচ্ছেন। তবে ভয় পেলে চলবে না। নানা ধরনের এডিনো ভাইরাস ঝামেলা তৈরি করে। এছাড়া ফ্লুয়ের পিছনে অন্যান্য জীবাণুও থাকতে পারে। তবে চিন্তা করবেন না। এমনকি ওষুধ খাওয়ারও প্রয়োজন নেই। বরং ঘরোয়া উপায়ে ঠান্ডা লাগার চিকিৎসা করুন।

মধুময় হোক মুখ: আপনি মুধ খেতেই পারেন। মেডিকেল নিউজ টুডের খবরে বলা হয়েছে, ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে দারুণ কাজ করে মধু। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে সহজেই ফ্লুয়ের সমস্যা কমাতে পারে এই খাদ্য।

আদা খেলেই মুক্তি: এই সমস্যায় ধন্বন্তরি হল আদা। এই খাদ্য শরীর সুস্থ রাখার ক্ষেত্রে দারুণ কার্যকরী। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। তাই ভাইরাসের বিরুদ্ধে দারুণ কার্যকর এই খাবার। আপনি চাইলে আদা কুঁচি মুখে নিন বা আদা চা খান। আশা করছি সমস্যা কমবে দ্রুত গতিতে।

সেরা অস্ত্র পুদিনা: হাতের কাছে থাকা অন্যতম সেরা একটি পাতার নাম হল পুদিনা। অনেকেই ভাববেন, এই পাতা তো শরীর ঠান্ডা করে, তবে ফ্লুয়ের সমস্যা মেটাবে কী করে? এর উত্তরে বলি, এতে এমন কিছু উপাদান রয়েছে যা ঠান্ডা লাগার সমস্যা দূর করে। তাই পুদিনা পাতা খেতে পারেন। এমনকি আপনি চাইলে এই পাতা গরম জলে ফেলে ভেপার নিতে পারেন।

ঘুম হোক পর্যাপ্ত: আপনাকে পর্যাপ্ত সময় ঘুমাতে হবে। নিশ্চয়ই বলবেন, ঘুমানোর সঙ্গে এর কী সম্পর্ক! আসলে পর্যাপ্ত সময় ঘুমালে ইমিউনিটি ভালো থাকে। আপনি দ্রুত সুস্থ হতে পারবেন। তাই দিনে ৭ ঘণ্টা ঘুম চাইই চাই।

নিউজ বাংলা ১৮