• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

গরমে গরম পানি দিয়ে গোসল করুন, কারণ...

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মে ২০২৩  

গরমে গরম পানি দিয়ে গোসল! কিন্তু আমরা তো প্রায় সবাই শীতকালে গরম পানি দিয়ে গোসল সেরে থাকি। কারণ ঠান্ডার দিনে গরম পানি শরীরে আরামদায়ক অনূভুতি দেয়।

অপরদিকে গ্রীষ্মকালে আমরা ঠিক এর বিপরীত কাজটি করে থাকি। অর্থাৎ গরমের দিনে ঠান্ডা পানি দিয়ে গোসল সারি। এতে শরীর শীতল হওয়ার পাশাপাশি সতেজও বোধ হয়।

তবে কেউ কেউ আবার গরমের দিনেও গরম পানিতে গোসল করে থাকেন। চাইলে এমন মানুষদের তালিকায় আপনি নিজেকে যুক্ত করতে পারেন। কেননা গরমের দিনে গরম পানিতে গোসলের নানা স্বাস্থ্য উপকারিতা একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরমের সময় গরম পানিতে গোসলের উপকারিতার মধ্যে প্রথমেই রয়েছে পেশির নমনীয়তা বাড়া, গরমে সর্দির সমস্যা থেকে রেহাই পাওয়ার মতো বিষয়গুলো। ত্বকের যত্নে এ ধরনের গোসল উপকারী। গরম পানির গোসল ত্বকের রোমকূপগুলো খুলে দেয়। এতে শরীর ভালোভাবে পরিষ্কার হয়।

এছাড়া গরমের সময় সারাদিনের ক্লান্তি দূর করতে বাড়ি ফেরার পর গরম পানিতে গোসল করাটা ভালো। গরম পানির গোসল অবসন্ন ও ক্লান্তিভাব কাটায়। এর পাশাপাশি রয়েছে আরো একটি বিষয়। গরম পানিতে গোসল করলে ঘুম ভালো হয়। এমনকি গরমকালেও যদি কেউ গরম পানিতে গোসল করেন, তার ঘুম ভালো হবে বলেই মত বিশেষজ্ঞদের।

গরম পানিতে গোসল করার একটি বড় গুণ হলো, এটি গরমের কষ্ট কমাতেও সাহায্য করে। শরীরের আর্দ্রতা ধরে রাখতেও কিছুটা উপকার করে। অনেক বিশেষজ্ঞের পরামর্শ- এই গ্রীষ্মে গরমের কষ্ট থেকে মুক্তি পেতে গরম পানিতে গোসল করুন।

অকালে বুড়ো হওয়া ঠেকাতে পারে নিয়মিত গরম পানির গোসল। গরম পানির গোসলে শরীর থেকে নিয়মিত বেরিয়ে আসে টক্সিন। রাতে যদি এসিতে ঘুমানোর অভ্যাস থাকে, তাহলেও ঘুমানোর আগে গরম পানিতে গোসল করে নিন। এতে শরীরের উপকার হবে।

গবেষণায় দেখা গেছে, ব্যায়াম করার মাধ্যমে যে শারীরিক উপকার হয়, গরম পানিতে গোসলের ফলে অনেকটা তেমন উপকার পাওয়া যায়।