• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

লিভারের ক্ষতি করে যেসব খাবার

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। এটি শরীরের যাবতীয় দূষিত পদার্থ পরিশোধন করে শরীরকে সুস্থ রাখে।

তবে ইদানীং লিভারে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। অনেকে অল্প বয়সেই লিভার সংক্রান্ত সমস্যায় ভুগছেন। এর প্রধান কারণ, অনিয়মিত জীবনযাপন ও খারাপ খাদ্যাভ্যাস। নিজেদেরই অসচেতনতার কারণে শরীরে বাসা বাঁধে লিভার আক্রান্তের মতো ব্যাধি।

অনেকেরই ধারণা, কেবল মদপান করলেই নাকি লিভারের ক্ষতি হয়। কিন্তু এই ধারণা ভুল। এর বাইরেও অনেক খাবার আছে, যেগুলো নিয়মিত খেলে ক্ষতি হতে পারে লিভারের। তাই সবার খাবার সম্পর্কে জ্ঞান রাখা উচিত। কোনগুলো ক্ষতিকর খাবার, সেগুলো এড়িয়ে যাওয়া উচিত।

চলুন তবে জেনে নিই কোন খাবারগুলো খেলে লিভারের ক্ষতি হয়-

১৯৪৮ সালে বোস্টনে ফ্রেমিংহাম হার্ট স্টাডি নামক একটি গবেষণা শুরু হয়, যা এখনও চলছে। এই গবেষণা বলছে, শুধু অ্যালকোহল নয়, অতিরিক্ত চিনি দেওয়া পানীয় বা অ্যালকোহলহীন সোডাও লিভারে অতিরিক্ত চর্বি জমার শঙ্কা তৈরি করে।

তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে মিষ্টিজাতীয় পানীয় খাওয়া বন্ধ করতে হবে। যারা অ্যালকোহল পান করেন, তাদের তুলনায় যারা নিয়মিত বোতলের ঠান্ডা পানীয় খান, তাদের ফ্যাটি লিভারের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। সপ্তাহে এক দিনও এ ধরনের পানীয় খাওয়া যথেষ্ট ক্ষতিকর।

মদপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। অত্যধিক মদপানের ফলে প্রদাহ, ফাইব্রোসিস এবং লিভারের কোষগুলোর মারাত্মক ক্ষতি হতে পারে। তা ছাড়া মাত্রাতিরিক্ত মদপান লিভার সিরোসিস হওয়ার অন্যতম কারণ। তাই লিভার সুস্থ রাখতে মদপান এড়িয়ে চলা খুবই জরুরি।

এ তালিকায় আছে ময়দাও। এটিও লিভারের ক্ষতি করে? ময়দার তৈরি কোনো খাবারই বেশি খাওয়া ভালো নয়। কারণ ময়দা উচ্চ প্রক্রিয়াজাত। এতে খনিজ ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি কম থাকে। ময়দার রুটি, লুচি, পরোটা, রোল, চাউমিন, পিৎজা, পাস্তা, বিস্কুট, পাউরুটি- এসব যত কম খাবেন, ততই শরীরের জন্য উপকারী।