• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ হলে ইসরায়েলে দৈনিক ২ হাজার রকেট ঢুকবে   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২১  

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লার সঙ্গে যুদ্ধে জড়ালে প্রতিদিন অন্তত ২ হাজার রকেট ইসরায়েলকে মোকাবিলা করতে হবে বলে মন্তব্য করছেন ইসরায়েলি সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তা। সোমবার বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েল যুদ্ধে জড়াতে চায় না। তবে একবার জড়িয়ে গেলে সশস্ত্র সংগঠনটির ছোড়া দৈনিক ২ হাজার রকেট মোকাবিলায় প্রস্তুত ইসরায়েল।

এর আগে গত মে মাসে গাজায় ফিলিস্তিনি মুক্তি সংগ্রামী সংগঠন হামাসের সঙ্গে ১১ দিনের যুদ্ধে প্রায় সাড়ে ৪ হাজার রকেট মোকাবিলা করতে হয়েছিল ইসরায়েলকে।

ইসরায়েল জানিয়েছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের মাধ্যমে ৯০ শতাংশ রকেট ধ্বংস করা যায়।

ইসরায়েলি সেনাবাহিনীর হোম ফ্রন্ট কমান্ডের প্রধান ইউরি গর্ডিন বলেন, 'গত মে মাসে তেল আবিব ও আশদদের মতো শহরে এত বেশি রকেট এসে পড়েছে যা ইসরায়েলের ইতিহাসে আগে কখনো দেখা যায়নি।'

তিনি আরও বলেন, 'প্রতিদিন ইসরায়েলে ৪০০'র বেশি রকেট ঢুকেছে।'

‘আশঙ্কা করা হচ্ছে হিজবুল্লার সঙ্গে সংঘাতে জড়ালে প্রতিদিন লেবানন থেকে দৈনিক ২ হাজারের বেশি রকেট ইসরায়েলে ছোড়া হবে। আসলে প্রতিদিন আমাদের ১৫ শ থেকে ২ হাজার রকেট মোকাবিলা করতে হবে,’ যোগ করেন ইউরি গর্ডিন।

২০০৬ সালে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে লেবাননে ১ হাজার ২০০’র বেশি মানুষ নিহত হন। তাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। অন্যদিকে, ইসরায়েলে নিহত হন ১৬০ জন। তাদের অধিকাংশ সেনা সদস্য।

সেই যুদ্ধকে ‘সতর্কবার্তা’ হিসেবে গ্রহণ করে ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা হোম ফ্রন্ট কমান্ড। এরপর, দেশটির ২৫০টি শহরে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করে সংস্থাটি।