• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভোটিং মেশিন বাজেয়াপ্ত করার উদ্যোগ নিয়েছিলেন ট্রাম্প

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

নির্বাচনে পরাজয়ের পর ডোনাল্ড ট্রাম্প মার্কিন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের ভোটিং মেশিন বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিলেন। ন্যাশনাল আর্কাইভস এর প্রকাশ করা তথ্য সে কথাই বলছে। যুক্তরাষ্ট্রের মিডিয়া গ্রুপ পলিটিকো এ সংক্রান্ত দলিল হাতে পেয়েছে।

বিস্ফোরক এ নথি প্রমাণ করছে মার্কিন জনগণ জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়ায় তাদের ইচ্ছার বিরুদ্ধে ক্ষমতা আঁকড়ে থাকতে ট্রাম্প চরম পদক্ষেপ নিতে ইচ্ছুক ছিলেন।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সমর্থকরা এ নির্বাচনের ফল চূড়ান্ত করার সময় কংগ্রেস ভবনে নজিরবিহীন হামলা পর্যন্ত চালায়।

ন্যাশনাল আর্কাইভস এর প্রকাশ করা তথ্যে বলা হয়েছে, নির্বাচনে পরাজয়ের কয়েক সপ্তাহের মধ্যে হোয়াইট হাউসের একটি খসড়া নির্বাহী আদেশে ট্রাম্প দেশের শীর্ষ সামরিক কর্মকর্তাদের ভোটিং মেশিন বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিলেন।

১৬ ডিসেম্বর, ২০২০ তারিখের আদেশটিতে জব্দ করা মেশিন থেকে কোনও জালিয়াতির নমুনা পেলে অভিযোগ আনার জন্য বিশেষ পরামর্শক নিয়োগ করার কথা বলা হয়েছিল। তবে এতে ট্রাম্প আর স্বাক্ষর করেননি।  

সুপ্রিম কোর্ট যেসব দলিলপত্রের প্রকাশ ঠেকানোর জন্য ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান করেছেন এ দলিলটি তার অন্যতম। আদালতের নির্দেশের পরে ২০২১ সালের জানুয়ারিতে কংগ্রেস ভবনে হামলার তদন্তকারী প্রতিনিধি পরিষদের  সিলেক্ট কমিটির কাছে সাড়ে সাতশর বেশি রেকর্ড হস্তান্তর করা হয়।