• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ইসলামাবাদ অভিমুখে লংমার্চের ডাক ইমরান খানের

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মে ২০২২  

রাজধানী ইসলামাবাদ অভিমুখে লংমার্চের ডাক দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বহুল প্রতীক্ষিত এই লংমার্চ হবে ২৫ মে স্থানীয় সময় বেলা তিনটায়। শ্রীনগর হাইওয়েতে এদিন দলের কর্মী ও সমর্থকদের সঙ্গে দেখা করবেন ইমরান।

রোববার (২২ মে) পেশোয়ারে পিটিআইয়ের মূল কমিটির সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ইমরান। এ সময় শাহ মাহমুদ কুরেশি, মাহমুদ খানসহ দলের অন্য নেতারা সাবেক প্রধানমন্ত্রীর পাশে ছিলেন।
পরে টুইট করে ইমরান খান তার অনুসারীদের বলেন, লংমার্চে তিনি ‘পুরো জাতিকে ইসলামাবাদে দেখতে চান।’ তিনি নিজেই পেশোয়ার থেকে শুরু হওয়া লংমার্চের নেতৃত্ব দেবেন বলে জানান।

সংবাদ সম্মেলনে ইমরান দ্রুতই নতুন নির্বাচনের তারিখ ঘোষণার আহ্বান জানান। একই সঙ্গে তিনি সংসদ বিলুপ্তিরও আহ্বান জানান। দেশের সেনাবাহিনীকেও নিরপেক্ষ থাকার প্রতিজ্ঞায় অটল থাকার বার্তা দেন ইমরান।

তিনি বলেন, ‘আমরা আমাদের জীবন উৎসর্গ করতে প্রস্তুত কিন্তু এই চোরদের দেশ শাসন করা কখনই মেনে নেবো না।’

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘পিটিআই একটি শান্তিপূর্ণ দল এবং কখনও সহিংসতা বা বিশৃঙ্খলাকে উসকে দেয়নি।’

এটা রাজনীতি নয়, জিহাদ (পবিত্র যুদ্ধ) উল্লেখ করে ইমরান খান হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘যদি সরকার লংমার্চ বন্ধ করার চেষ্টা করে, তাহলে সেটা হবে বেআইনি এবং আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা নেবো।’

সংবাদ সম্মেলনের শুরুতে ইমরান খান তার সরকারের সময়কার জিডিপি উন্নয়ন ও করোনা মোকাবিলায় সফল হওয়াসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিষয় তুলে ধরেন। বর্তমান সরকারের সমালোচনা করে তিনি বলেন, দেশকে দেউলিয়াত্বের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

তিনি আবারও পুনর্ব্যক্ত করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র-সমর্থিত ‘ষড়যন্ত্র’, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ব্যক্তিদের যোগসাজশে বর্তমান সরকার ক্ষমতায় এসেছে।

ইমরান খান বলেন, গত বছরের জুনে ‘ষড়যন্ত্র’ সম্পর্কে জানতে পারেন তিনি। প্রতিরোধ করার জন্য কঠোর চেষ্টা করেও দুর্ভাগ্যবশত, তার প্রচেষ্টা কোন ফল দেয়নি। তিনি বলেন, তার বিরুদ্ধে নয়, এটি ছিল পাকিস্তানের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই।

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী অনাস্থা ভোটে হেরে বিদায় নিয়েছেন ক্ষমতা থেকে। কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিভিন্ন মামলার শুনানি হতে পারে। রাজনীতির লড়াইয়ে গ্রেফতারও হতে পারেন পাকিস্তানের এই সাবেক ক্যাপ্টেন।
সূত্র: জিও নিউজ