• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

এবার চীন সীমান্তে সামরিক মহড়া চালাতে যাচ্ছে ভারত-যুক্তরাষ্ট্র

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

এবার চীন সীমান্তে সামরিক মহড়া চালাতে যাচ্ছে ভারত-যুক্তরাষ্ট্র                    
মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টিটিভসের স্পিকার ন্যান্সি পোলোসির তাইওয়ান সফর ঘিরে ভূখণ্ডটির চারদিকে চারদিন সামরিক মহড়া চালিয়েছে চীন। এবার চীনের সীমান্তের কাছে ভারতের সঙ্গে মিলে মহড়া চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।– খবর সিএনএনর।

সংবাদমাধ্যমটির একটি প্রতিবেদনে বলা হয়, চীন থেকে ২০০ কিলোমিটার দূরে দক্ষিণ এশিয়ার বিতর্কিত সীমান্ডে সামরিক মহড়া করতে যাচ্ছে ভারত ও যুক্তরাষ্ট্র।
 
ভারতের সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানায়, আগামী সেপ্টেম্বরের মাঝামাঝিতে ভারতের উত্তরখাণ্ড রাজ্যের আউলি ১০ হাজার উচ্চতায় সামরিক মহড়া চালানো হবে। মহড়ায় যুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হবে। 

আউলি হচ্ছে ভারত ও চীনের লাইন অব একচুয়াল কন্ট্রোল সীমান্তের বিতর্কিত ও অস্থিতিশীল এলাকা থেকে ৯৫ কিলোমিটার দূরে। 

সামরিক মহড়াটি ১৮ তম বার্ষিক যৌথ অনুশীলন হিসেবে অনুষ্ঠিত হবে যা ইয়ুদ আবয়াস বা যুদ্ধ প্রশিক্ষণ হিসেবে পরিচিত। 

২০০০ সালের জুনে হিমালয়ে ভারত ও চীনের রক্তক্ষয়ী যুদ্ধের পর দেশ দুটি সম্পর্কের চরম অবনতি হয়। ঐ যুদ্ধে ২০ জন ভারতীয় সৈন্য ও চার চীনা সৈন্য নিহত হয়। 

সম্প্রতি ভারতের সীমান্তেতর কাছাকাছি পেংকং সো লেকের পাশে চীন একটি সেতু নির্মাণ করায় দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সেতু নির্মাণের জন্য ভারতীয় সরকার নিন্দা জানিয়েছে। 

চলতি বছর ভারত সফরের সময় যুক্তরাষ্ট্রর সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ডিং জেনারেল চার্লস ফ্লাইয়েন বিতর্কিত সীমান্তের কাছে চীনের সামরিক তৎপরতা একটি সংকেত হিসেবে বিবেচনা করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে মুক্ত রাখতে ভারতের সঙ্গে আমাদের অংশীদারিত্ব খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, অনুশীলন, প্রশিক্ষণ ও ইয়ুধ আবহয়াস হচ্ছে বার্ষিক দ্বিপাক্ষিক অনুশীলন যেখানে আন্তঃক্রীয়াশীলতা ও সক্ষমতা বাড়িয়ে আঞ্চলিক নিরাপত্তার চ্যালেঞ্জগুলো চিহ্নিত করতে পারবো।