• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বিশ্বের সবচেয়ে ‘অনিরাপদ’ দেশ আফগানিস্তান

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২২  

তালেবান শাসনের পর ক্রমাগত মানবাধিকার লঙ্ঘনের কারণে বিশ্বের সবচেয়ে অনিরাপদ দেশের তালিকায় উঠে এসেছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। গ্যালাপস ল অ্যান্ড ওর্ডার ইনডেক্স’র বরাতে আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা প্রেস এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ১২০টি দেশের নাগরিকদের নিরাপত্তার ওপর ভিত্তি করেই গোলাপস ল অ্যান্ড ওর্ডার ইনডেক্স’র জরিপ পরিচালনা করা হয়। গ্লোবাল পিস ইনডেক্সে আফগানিস্তান সুখি দেশের তালিকার সর্বনিম্নে।

গত বছরে নিজ সম্প্রদায় বা চুরির প্রবণতা কিংবা হামলার ক্ষেত্রে লোকদের নিরাপত্তা বিবেচনায় চালানো জরিপে আফগানিস্তান স্কোর পেয়েছে ৫১। তবে এটি ২০১৯ সাল থেকে বেশি। 

এদিকে, বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ হিসেবে শীর্ষ উঠে এসেছে সিঙ্গাপুরের নাম। দেশটি ৯৬ স্কোর নিয়ে অবস্থানটি নিশ্চিত করেছে।

গ্যালাপের সূচি অনুযায়ী, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশটিতে রাতে একা হাঁটা নিরাপদ মনে করেন না নাগরিকরা। গত বছরের আগস্টে তালেবানের হাতে কাবুল পতনের পর দেশটির মানবাধিকার অবস্থা খারাপ হয়। এছাড়া দেশজুড়ে অর্থনৈতিক ও মানবাধিকার সংকটে দেশটির অবস্থা শোচনীয় হয়।

আফগানিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ড, হত্যা, বিস্ফোরণ, মানবাধিকার লঙ্ঘন, বেসামরিক লোক হত্যা, মসজিদ ও মন্দির ধ্বংস, নারী নির্যাতন ও সন্ত্রাসীদের মদদ নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

লিঙ্গভিত্তিক নির্যাতনের বিপরীতে নেয়া ব্যবস্থা ভেঙে দিয়েছে তালেবান। তারা নারীদের জন্য নতুন বাধা সৃষ্টি করেছে। নারীদের স্বাস্থ্যকেন্দ্রে প্রবেশে বাধা, চাকরি থেকে নারীদের হটানো এবং নারী অধিকার কর্মীদের ওপর আক্রমণ করছে তালেবান।