• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বড় ধরনের বিমান মহড়া চালাল আমেরিকা-দক্ষিণ কোরিয়া

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া বড় ধরনের বিমান মহড়া চালিয়েছে। সোমবারের এ মহড়ায় যৌথভাবে দুই দেশের অন্তত ২৪০টি যুদ্ধবিমান অংশ নেয়। উত্তর কোরিয়া আরেকটি পরমাণু অস্ত্র পরীক্ষা করতে পারে, এমন আশঙ্কার মধ্যে দুই দেশ এ মহড়া চালাচ্ছে।

উত্তর কোরিয়ার সঙ্গে যখন আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সামরিক উত্তেজনা দিন দিন বাড়ছে তখন দুই দেশ এ মহড়া চালাল। পাঁচদিন ব্যাপী এ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘দ্য ভিজিল্যান্ট স্টর্ম’। 

পাঁচদিন ব্যাপী এ মহড়া আগামী শুক্রবার পর্যন্ত চলবে। এতে যুক্ত থাকছে দক্ষিণ কোরিয়ার প্রায় ১৪০টি যুদ্ধবিমান। এর মধ্যে আছে মার্কিন নির্মিত এফ-৩৫এ স্টিলথ যুদ্ধবিমান, এফ-১৫কে এবং কেএফ-১৬ যুদ্ধবিমান। 

অন্যদিকে আমেরিকা পাঠিয়েছে প্রায় ১০০ যুদ্ধবিমান। এর মধ্যে আছে এফ-৩৫বি যুদ্ধবিমান। বিপুল সংখ্যক ইলেকট্রনিক ওয়্যারফেয়ার, ট্যাংকার বিমান, বহু উঁচুতে চলমান যুদ্ধবিমান ইউ-২। এর সঙ্গে যুক্ত হওয়ার কথা রয়েছে অস্ট্রেলিয়ার বিমান। তাদের মোতায়েন করার কথা কেসি-৩০এ ট্যাংকার ট্রান্সপোর্ট।

মার্কিন বিমান বাহিনীর মতে, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা মহড়ার মধ্যে প্রায় ১৬০০ অভিযান চালাবে। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার বিমানবাহিনী বলেছে, উত্তর কোরিয়ার উস্কানির জবাবে দুই পক্ষ অপারেশন এবং কৌশলগত সক্ষমতা বৃদ্ধি করবে।

২০১৫ সালে সর্বশেষ এমন মহড়া প্রথম অনুষ্ঠিত হয়েছিল। তখন এ অপারেশনের নাম দেওয়া হয়েছিল ‘ভিজিল্যান্ট এইস’। কিন্তু দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নত করার চেষ্টা করেন। ফলে ২০১৮ সালে এ মহড়া স্থগিত করা হয়। সূত্র: আনাদোলু এজেন্সি।