• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

দক্ষিণ কোরিয়ার পুলিশ হেডকোয়ার্টারে অভিযান

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২  

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫৪ জনের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে দেশটির রাজধানী সিউলে অবস্থিত পুলিশ হেডকোয়ার্টারসহ বিভিন্ন থানা ও নিরাপত্তা বাহিনীর কার্যালয়ে অভিযান চালিয়েছে তদন্তকারীরা।

দেশটির সব মহল থেকেই অভিযোগ উঠেছে যে, স্থানীয় পুলিশ শুরু থেকেই উদাসীনতার পরিচয় দিয়েছে। কারণ দুর্ঘটনা ঘটার অন্তত চার ঘণ্টা আগে থেকে জরুরি নম্বরে ফোন দিয়ে জানানো হয় সেখানে উপস্থিতির সংখ্যা বিপজ্জনক পর্যায়ে চলে গেছে। কিন্তু তাতে তেমন কোনো সাড়াত দেয়নি সেখানের পুলিশ।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, একটি বিশেষ তদন্ত ইউনিট সিউল মেট্রোপলিটন পুলিশ এজেন্সি, ইয়ংসানের পুলিশ স্টেশন, জেলা অফিস, দমকল বিভাগ ও সিউল মেট্রোর সদর দপ্তর থেকে নথি ও অন্যান্য উপকরণ উদ্ধার করেছে।

রাজধানী সিউলে শনিবার (২৯ অক্টোবর) রাতে হ্যালোইন উৎসব ট্রাজেডিতে মৃতের সংখ্যা বেড়ে ১৫৪ জনে পৌঁছেছে। এদের মধ্যে ১৪টি দেশের অন্তত ২৬ জন বিদেশি নাগরিকও রয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন ১৫ বিদেশিসহ আরো ১৩২ জন।

নিহত বিদেশিরা চীন, ইরান, রাশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ভিয়েতনাম, উজবেকিস্তান, নরওয়ে, কাজাখস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, অস্ট্রিয়া এবং অন্য দুটি দেশের নাগরিক।

পুলিশ জানিয়েছে, শনিবার রাতে বর্ণাঢ্য হ্যালোইন উৎসবে যোগ দিতে সিউলের ইতাইওন শহরে জড়ো হয়েছিল প্রায় এক লাখ মানুষ।

কিন্তু স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটের দিকে একটি সরু গলিতে ভিড় জমে গেলে কয়েকশ মানুষ আটকা পড়েন। সেখানে প্রচণ্ড চাপের মধ্যে দমবন্ধ হয়ে মারা যান অনেকে।