• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিমদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সংখ্যালঘু বলতে কোনো শব্দ নেই, আমরা সবাই বাঙালি: ধর্ম প্রতিমন্ত্রী আইএমএফের ঋণই প্রমাণ করে দেশের অর্থনীতির ভিত্তি মজবুত: অর্থমন্ত্রী করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ৩.৮% প্রসারিত হয়েছে শিক্ষা নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করার আহ্বান রাষ্ট্রপতির

হত্যার দায়ে আফগানিস্তানে প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

আফগানিস্তানে এক ব্যক্তিকে হত্যার দায়ে অভিযুক্ত ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের একটি স্টেডিয়ামে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গোষ্ঠীটি গত বছর দেশটির দায়িত্ব নেয়ার পর আনুষ্ঠানিকভাবে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ফারাহ প্রদেশে ২০১৭ সালে এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যার অভিযোগে অভিযুক্ত এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এ সময় তালেবানের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুজাহিদ আরো বলেন, মামলাটি তিনটি আদালতে তদন্ত করা হয়েছে এবং দক্ষিণ কান্দাহার প্রদেশভিত্তিক গোষ্ঠীটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা এতে অনুমোন দিয়েছেন। তবে কিভাবে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তা তিনি জানাননি।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি এবং ভারপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী আবদুল গনি বারাদার ছাড়াও দেশটির প্রধান বিচারপতি, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী, ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রীসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ তালেবান কর্মকর্তা মৃত্যুদণ্ডের সময় উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন গোষ্ঠীটির মুখপাত্র।

এদিকে দেশটির সুপ্রিম কোর্ট সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশ কয়েকটি প্রদেশে ডাকাতি এবং ব্যভিচারের মতো অপরাধের জন্য অভিযুক্ত পুরুষ এবং নারীদের প্রকাশ্যে বেত্রাঘাত ঘোষণা করার পর এ মৃত্যুদণ্ডটি কার্যকর হলো।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের একজন মুখপাত্র গত মাসে তালেবান কর্তৃপক্ষকে দেশটিতে প্রকাশ্যে বেত্রাঘাতের ব্যবহার অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন।