• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

লিথুয়ানিয়া-লাটভিয়ার গ্যাস পাইপলাইনে শক্তিশালী বিস্ফোরণ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

ইউরোপের বাল্টিক অঞ্চলের দুই দেশ লিথুয়ানিয়া ও লাটভিয়াকে সংযুক্তকারী একটি গ্যাস পাইপলাইনে শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। শুক্রবার (১৩ জানুয়ারি) লিথুয়ানিয়ার উত্তরাঞ্চলে লাটভিয়ার সীমান্তের নিকটবর্তী পাসভালিসে বিস্ফোরণের এ ঘটনা ঘটেছে।

কিন্তু সেখানে হামলার কোনো প্রমাণ তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে লিথুয়ানিয়ার গ্যাস ট্রান্সমিশন কোম্পানি অ্যাম্বার গ্রিড।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এলআরটিতে সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে, আগুনের শিখায় রাতের আকাশ আলো হয়ে আছে। বিস্ফোরণের পর আগুনের শিখা ৫০ মিটার পর্যন্ত উঠে গিয়েছিল এবং অন্ততপক্ষে ১৭ কিলোমিটার দূর থেকে দেখা যাচ্ছিল। তবে বিস্ফোরণে কারও আহত হওয়ার খবর হয়নি।

লিথুয়ানিয়ার পাইপলাইন গ্রিড কোম্পানির প্রধান নির্বাহী জানিয়েছেন, আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

এক সংবাদ সম্মেলনে অ্যাম্বার গ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নেমুনাস বিকনিয়ুস বলেছেন, “প্রাথমিক মূল্যায়ন অনুযায়ী আমরা ক্ষতিকর কোনো কারণ দেখতে পাইনি, কিন্তু তদন্তে সম্ভাব্য সবকিছুই খতিয়ে দেখা হবে।” 

বিস্ফোরণের কারণে লিথুয়ানিয়া থেকে লাটভিয়ায় গ্যাস সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেলেও বিকনিয়ুস জানিয়েছেন, সমান্তরাল আরেকটি পাইপলাইন আছে এবং অ্যাম্বার সেটি ব্যবহার করে সরবরাহ আবার চালুর পরিকল্পনা করেছে।

“আমরা কয়েক ঘণ্টার মধ্যে তুলনামূলক পরিমাণ গ্যাস সরবরাহ পুনরায় শুরু করার পরিকল্পনা করেছি। এই ঘটনার কোনো প্রভাব গ্রাহকরা অনুভব করবে না, এমনটিই পরিকল্পনা করেছি আমরা,” সাংবাদিকদের বলেছেন তিনি।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেইনের মতো লিথুয়ানিয়ার সঙ্গেও রাশিয়ার সীমান্ত আছে আর দেশটি বাল্টিক সাগরের তীরবর্তী। এই বাল্টিক সাগর হয়ে রাশিয়া থেকে জার্মানিতে যাওয়া নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন গত বছর কয়েকটি বিস্ফোরণে ধ্বংস হয়।