• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ইরান

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে ইরান। দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, তার বাহিনীর বিশেষজ্ঞরা বর্তমানে সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন। 

শনিবার তেহরানে এক সামরিক অনুষ্ঠানে এসব কথা বলেন জেনারেল সালামি। তিনি বলেছেন, আইআরজিসির বিশেষজ্ঞরা ভূমিতে স্থাপিত রাডার দিয়ে মহাকাশে অবস্থানরত স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহের গতিবিধির ওপর নজর রাখার প্রযুক্তিও অর্জন করেছেন।

জেনারেল সালামি বলেন, একটি সাধারণ ক্রুজ ক্ষেপণাস্ত্র আকাশ দিয়ে ভেসে যাওয়ার বেশিরভাগ সময় নিচু দিয়ে যায় বলে এটির সঙ্গে সাধারণ বিমানের কোনো পার্থক্য নেই। এ কারণে আমরা সুপারসনিক বা শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্র নির্মাণের কাজে হাত দিয়েছি। এ ক্ষেপণাস্ত্র দিয়ে বহু দূরের সাগরে চলমান যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানা যাবে। এটি একটি জটিল প্রক্রিয়া এবং বিশ্বে সুপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের এ কার্যকারিতা এর আগে কখনো দেখা যায়নি।

কমান্ডার বলেন, আমরা ভূমিতে স্থাপিত রাডার দিয়ে মহাকাশে স্থাপিত স্যাটেলাইটের গতিবিধি নিয়ন্ত্রণ করার সক্ষমতা অর্জন করেছি। ইরানি তরুণ বিজ্ঞানীরা এ সাফল্য অর্জন করেছেন। ইরানের সশস্ত্র বাহিনী এখন কয়েক হাজার কিলোমিটার দূরে সাগরের চলমান লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এমনকি ওই জাহাজের কোন অংশে আঘাত হানা হবে তাও নির্ধারণ করে দেওয়া সম্ভব।