• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

অ্যাডিনো ভাইরাসে পশ্চিমবঙ্গে অন্তত ৮২ শিশুর মৃত্যু

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

 
ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ আকার ধারণ করেছে নতুন আতঙ্ক অ্যাডিনো ভাইরাস। গত রোববার (৫ মার্চ) মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে কলকাতার একটি সরকারি হাসপাতালে ছয় শিশুর মৃত্যু। শুধু তা-ই নয়, গেল দুমাসে ভাইরাল ফিভার এবং নিউমোনিয়ায় মারা গেছে শতাধিক শিশু। এদের সবাই অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ছুটি বাতিল করে শিশুদের চিকিৎসায় অতিরিক্ত চিকিৎসক নিযুক্ত করেছে রাজ্য সরকার।

ভারতে আক্রান্তের হার সবচেয়ে বেশি পশ্চিমবঙ্গে। আরো স্পষ্ট করে বলতে গেলে রাজধানী কলকাতায়। রাজ্য সরকারের পক্ষ থেকে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সঠিক পরিসংখ্যান না প্রকাশ করা হলেও ভারতীয় গণমাধ্যমের দাবি, শুধু গত দুমাসেই সংক্রামক এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে অন্তত ৮২ শিশুর মৃত্যু হয়েছে। 
 
কলকাতার প্রায় সব সরকারি হাসপাতালে রোগীর উপচে পড়া ভিড়। শয্যা খালি না থাকায় বি সি রায় শিশু হাসপাতালে আক্রান্তদের ভর্তি নিচ্ছে না কর্তৃপক্ষ। এমনকি বহু বেসরকারি হাসপাতাল থেকেও ফিরে যাচ্ছেন আক্রান্ত শিশুর অভিভাবকরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রোববার বি সি রায় ও বেলেঘাটা আইডি হাসপাতালে অতিরিক্ত শতাধিক শয্যা বাড়িয়েছে কর্তৃপক্ষ। শুধু তা-ই নয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে সচিবালয় নবান্নে সার্বক্ষণিক জরুরি শাখা খোলা হয়েছে। সেখানে থেকেই গোটা রাজ্যের পরিস্থিতি মনিটর করছেন সংশ্লিষ্টরা।
 
তীব্র জ্বর, শরীরের জ্বালাপোড়া, ঘুম না আসা, ঘনঘন প্রস্রাব ছাড়াও শরীরের বিভিন্ন জায়গায় র‌্যাশের মতো উপসর্গ দেখা দিলে এবং টানা ৪ থেকে ৫ দিন জ্বর থাকলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।
 
এদিকে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় কলকাতার বাইরের জেলা শহর, প্রতিবেশী রাজ্য এমনকি বাংলাদেশেও এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের।

সূত্র: আনন্দবাজার