• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মিগ-২১ যুদ্ধবিমান বসিয়ে দিল ভারত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২৩  

 
ভারতে প্রায়ই ঘটছে বিমান দুর্ঘটনা। দেশটিতে এর আগে এতো দুর্ঘটনা ঘটেনি। তাই দুর্ঘটনা কমাতে মিগ-২১ বাইসনের পুরো বহরকে আপাতত গ্রাউন্ডেড করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

একের পর এক দুর্ঘটনার কবলে পড়ায় মিগ-২১ বাইসনের পুরো বহরকে আপাতত গ্রাউন্ডেড (বসিয়ে দেয়া) করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান বাহিনী। সম্প্রতি রাজস্থানে একটি মিগ ২১ বিমান বিধ্বস্ত হয়, এতে ৩ জনের মৃত্যু হয়। তারপর ভারতীয় বিমান বাহিনী মিগগুলো বসিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় টাইমস অব ইন্ডিয়া। 

এতে বলা হয়েছে, রাজস্থানের দুর্ঘটনার তদন্ত এখনো চলছে। সেহেতু তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই মিগগুলো আপাতত গ্রাউন্ডেড থাকবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

এদিকে, সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে এক সিনিয়র কর্মকর্তা জানান, যতক্ষণ না পর্যন্ত তদন্ত শেষ হচ্ছে ততক্ষণ মিগ-২১ ফ্লিট বসিয়ে রাখা হবে। যতক্ষণ না ভেঙে পড়ার কারণ জানা যাচ্ছে, ততক্ষণ এই নিয়ম কার্যকর থাকবে।

গত ৫ দশক ধরে মিগ বহরের নানান বিমান ভারতীয় সেনাবাহিনীতে প্রবেশ করেছে। তবে রাফালে আসার পর থেকে মিগ ধীরে ধীর ব্যাকফুটে চলে গেছে। এবার মিগ বিমানগুলোকে সরিয়ে ফেলার ভাবনা শুরু হয়েছে। তারই মাঝে ঘন ঘন মিগ দুর্ঘটনা আরও বিচলিত করেছে। আগামী ২০২৫ সালের মধ্যে মিগ ফাইটার জেট ভারতীয় বাহিনীর সঙ্গে আর থাকবে না।

উল্লেখ্য, চলতি মাসের গোড়াতেই রাজস্থানে এক বাসিন্দার বাড়ির উপর ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধবিমান। সেই দুর্ঘটনায় ওই বাড়ির দুই বাসিন্দার মৃত্যু হয় এবং আহত হন আরো একজন। পরে তিনিও মারা যান। পাইলটও জখম হয়েছেন। সেই দুর্ঘটনার জেরেই মিগ-২১ বাইসন আকাশে না ওড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া