• সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
জনগণের জন্য ন্যায়বিচার নিশ্চিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার- প্রধানমন্ত্রী সংস্কৃতির বিকাশে কাজ করছে সরকার: নৌপ্রতিমন্ত্রী শিক্ষা মানুষের সব সুযোগের দুয়ার উন্মোচন করে: গণপূর্তমন্ত্রী অসাধু ব্যবসায়ীদের কারসাজি রোধে সতর্ক থাকতে হবে: খাদ্যমন্ত্রী রোজার আগেই দে‌শে ঢুকবে ভারতের পেঁয়াজ: পররাষ্ট্রমন্ত্রী

এভাবে সূর্যকে কখনোই দেখেনি কেউ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

ইসরোর নতুন সাফল্য। সূর্যের ছবি তুলে পাঠালো আদিত্য এলওয়ানের টেলিস্কোপ। সুট (SUIT) অর্থাত্‍ সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপের নজরবন্দি সূর্যের ফোটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ার। সূর্যের হরেক রকমের ছবি সামনে আনল ইসরো। সূর্যের এমন ছবি আগে কখনো ওঠেনি, জানাল ইসরো। ১১ ধরনের ফিল্টার ব্যবহার করে ছবি তুলেছে আদিত্যর টেলিস্কোপ। ইসরো জানিয়েছে, সৌরযান আদিত্য এলওয়ানের সঙ্গে রয়েছে এই সুট টেলিস্কোপ। গত ২০ নভেম্বর সুটের পাওয়ার অন করা হয়। ৬ ডিসেম্বর প্রথম ছবি তোলে সুট। এই সেই ছবির সম্ভার। ইসরো আগেই জানিয়েছে, ৭ জানুয়ারি কাঙ্ক্ষিত ল্যাগরেঞ্জ পয়েন্টে পৌঁছবে সৌরযান।

সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপের ক্যামেরায় সূর্যের বিভিন্ন রূপ ধরা পড়েছে। এই উচ্চ ক্ষমতা সম্পন্ন টেলিস্কোপের পাঠানো ছবি ইসরোর মহাকাশ বিজ্ঞানীদের বিভিন্নভাবে সাহায্য করবে। বিশেষ করে সূর্যের চুম্বকীয় বায়ুমণ্ডলের গতিবিধি বুঝতে এই ছবিগুলি সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে পৃথিবীর জলবায়ুর উপর সৌর বিকিরণের প্রভাবের উপর নিয়ন্ত্রণ আনতেও সাহায্য করবে বলে মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

উল্লেখ্য, ইসরোর সৌরযান আদিত্য এল ওয়ানের সঙ্গে থাকা এই উচ্চ ক্ষমতা সম্পন্ন টেলিস্কোপ সুট তৈরি করা হয়েছে পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সে। এই হাই-টেক টেলিস্কোপ তৈরির কাজে সাহায্য করেছে ইসরো, দ্য মণিপাল একাডেমি অব হায়ার এডুকেশন, কলকাতা IISER-এর সেন্টার ফর এক্সিলেন্স ইন স্পেস সায়েন্স ইন্ডিয়ান, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স, উদয়পুরের সোলার অবজারভেটরি (ইউএসও-পিআরএল) এবং অসমের তেজপুর বিশ্ববিদ্যালয়।