• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দৈনন্দিন রূপচর্চার কিছু গুরুত্বপূর্ণ টিপস

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২১  

নারী কিংবা পুরুষ উভয়ই এখন ত্বক সম্পর্কে বেশ সচেতন। তাইতো ত্বক ভালো রাখতে নানা পদ্ধতি অবলম্বন করেন অনেকেই। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ত্বক পরিষ্কার রাখা থেকে চটজলদি চুলের ঘনত্ব বাড়ানো সবেতেই রেডিমেড পণ্যের ওপর নির্ভরশীল।

জানেন কি, নিত্যদিনের এসব ছোট-খাটো সমস্যার ঘরোয়া সমাধান আমাদের হাতের কাছেই রয়েছে। চটজলদি সমস্যার সমাধানে ঘরোয়া প্রতিটা টোটকাই দারুণ কার্যকর। আর এতে কোনো প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় ক্ষতি হওয়ার ভয়ও থাকে না। চলুন এবার জেনে নেয়া যাক সেরকম রূপচর্চা সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু টিপস-

>> মুখে কোনো ময়শ্চারাইজার বা সিরাম লাগানোর পর কোনো মসলিন কাপড় কুসুম গরম পানিতে ডুবিয়ে নিংড়ে মুখের ওপর রাখুন, যতক্ষণ না কাপড় ঠাণ্ডা হচ্ছে। এতে ময়শ্চারাইজার ত্বকের গভীরে যাবে, উপকারও পাবেন বেশি।

>> স্টিলের চামচ ফ্রিজে ঠাণ্ডা করে রাখতে পারেন। পাফি আইজের সমস্যা কমাতে চাইলে এই ঠাণ্ডা চামচ উল্টে চোখের ওপর রাখুন, যতক্ষণ না চামচ গরম হয়ে আসে। চোখের ফোলাভাব নিমেষে কমে যাবে! একইভাবে কাজে লাগাতে পারেন ঠাণ্ডা গ্রিন টি ব্যাগও।

>> বাড়িতে যারা বডি হেয়ার রিমুভ করতে শেভিং পদ্ধতির সাহায্য নেন, তারা আগে শ্যাম্পু বা শাওয়ার জেলের সাহায্যে ভালোভাবে নির্দিষ্ট অংশ স্ক্রাব করে ফেনা তৈরি করে নিন। অথবা কন্ডিশনার দিয়ে শেভ করতে পারেন। ত্বক অনেক বেশি নরম ও কোমল থাকবে।

>> স্ক্যাল্প বা মাথার ত্বক যদি হঠাৎ খুব তেলতেলে লাগে তাহলে টিসু পেপার বা ব্লটিং পেপার স্ক্যাল্পে চেপে চেপে অতিরিক্ত তৈলাক্তভাব থেকে মুক্তি পেতে পারেন।

তবে যদি তাতে কাজ না হয়, তাহলে সামান্য কোকো পাউডার বা চারকোল পাউডার চুলের উপর ঢেলে ভালোভাবে গোটা চুলে ছড়িয়ে নিন। সাধারণ পাউডারও ব্যবহার করতে পারেন। তবে তাতে চুল সাদা দেখাতে পারে, তাই ভালোভাবে ঝেড়ে নিতে ভুলবেন না।

>> ত্বক নরম রাখতে স্ক্রাবিং যে গুরুত্বপূর্ণ তাতো সবাই জানে। তবে হঠাৎ স্ক্রাব শেষ হয়ে গেলে ভেজা তোয়ালে দিয়ে ভালোভাবে চেপে চেপে গা-হাত-পা ঘষে নিতে পারেন, একই ফল পাবেন!

মুখের ত্বক স্ক্রাব করতে হলে পরিষ্কার নরম টিস্যু কাজে লাগাতে পারেন। ফেসওয়াশ বা তেলে ডুবিয়ে টুকরো টুকরো করে সারামুখে লাগিয়ে আলতো হাতে ঘষুন। মিনিট পাঁচেক মাসাজ করার পর মুখ ধুয়ে নিন।

>> হঠাৎ অ্যাকনে হলে তার ওপরে সামান্য টুথপেস্ট লাগিয়ে রাখুন। অধিকাংশ ক্ষেত্রেই তাতে অ্যাকনে পুরোপুরি না কমলেও, লালচেভাব ও ব্যথা কমে যাবে।

>> পুরনো টুথব্রাশ ফেলে না দিয়ে তা পরিষ্কার করে রেখে দিন। এই টুথব্রাশ চিরুনি পরিষ্কার করতে বা মুখের বিভিন্ন অংশ মাসাজ করতে ব্যবহার করতে পারেন। বিশেষত জেদি ব্ল্যাকহেডস সরাতে এবং ফাটা ঠোঁটের জন্য টুথব্রাশের সাহায্যে মাসাজ করলে দারুণ ফল পাবেন।

>> যাদের কপালের সামনের দিকে প্রচুর ছোট চুল রয়েছে তারা চুল বাঁধলে তা দেখতে অপরিষ্কার লাগে। চুল সমান ও শাইনি দেখাতে চুল বাঁধার পর সামান্য পেট্রোলিয়াম জেলি চুলের ওপর লাগিয়ে ইচ্ছেমতো ব্রাশ করে নিন। চুল দীর্ঘক্ষণ সেট থাকবে!

>> চটজলদি চুলে ভলিউম আনতে ভেজা অবস্থায় চুল উল্টে সামনের দিকে করে রাখুন। এই অবস্থায় চুল শুকোতে দিন। ব্লো-ড্রাইও করতে পারেন। শুকিয়ে গেলে বড় দাঁড়ার চিরুনি দিয়ে হালকা করে চুল আঁচড়ে নিন। দেখবেন, চুল ঘন দেখাবে!