• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দাঁত ব্যাথা দূর করার প্রাকৃতিক প্রতিকার

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ মার্চ ২০২১  

দাঁত ব্যথা খুব সাধারণ সমস্যা। মুখে গহ্বর, এনামেল ক্ষয়, সংক্রমণ এবং আরও অনেক কারণেই দাঁত ব্যাথা হতে পারে। দাঁত ব্যথা খাবার খাওয়া সহ ঘুমকেও প্রভাবিত করে। কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমে দাঁত ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। তবে ব্যথা যদি কয়েক দিন অব্যাহত থাকে তবে সঠিক কারণটি খুঁজে বের করার জন্য ডেন্টিসের পরামর্শ নেয়া জরুরি। জেনে নিন কিছু কার্যকর ঘরোয়া প্রতিকার যা এই অস্বস্তিকর অবস্থাকে বিদায় জানাতে সহায়তা করবে।

রসুন
এই সাধারণ উপাদানটি দাঁত ব্যথা নিয়ন্ত্রণে সহায়ক। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে পারে এবং ব্যথা উপশমকারী হিসাবেও কাজ করে। আপনি রসুনের চা তৈরি করতে পারেন বা একটি তাজা রসুনের কোয়া চিবিয়ে নিতে পারেন। ব্যাথার জায়গায় রসুনের পেস্টও প্রয়োগ করতে পারেন।
লবঙ্গ
দাঁত ব্যথার জন্য লবঙ্গ কার্যকরী প্রতিকার। এটি কেবল ব্যথা নিয়ন্ত্রণই করে না প্রদাহকেও প্রশমিত করে। কিছুটা স্বস্তি পেতে বিভিন্নভাবে লবঙ্গ ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে কিছুটা গরম লবঙ্গ চা বা লবঙ্গ তেল ঘষুন।

লবণ পানি
দাঁতের সমস্যার জন্য লবণ পানি অন্যতম প্রাথমিক চিকিৎসা। এটি দাঁতের ব্যথার কার্যকর প্রতিকার। আপনাকে যা করতে হবে তা হলো গরম পানিতে কিছুটা লবণ যোগ করে মুখে দিয়ে কুলকুচি করুন। দিনে ২-৩ বার পুনরাবৃত্তি করতে পারেন।

বরফ
বরফ সাধারণত ব্যথা রিলিভার হিসেবে বিশেষত আঘাতের পরে ব্যবহার করা হয়। এটি দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতেও সহায়তা করতে পারে। একটি তোয়ালে কিছু বরফ মুড়িয়ে কিছুক্ষণ মুখের আক্রান্ত দিকে রাখুন।

গোলমরিচ
লবঙ্গের মতোই, গোলমরিচ দাঁত ব্যথা, প্রদাহ এবং সংবেদনশীল মাড়িকে প্রশমিত করতে পারে। আপনি পেপারমিন্ট তেল ব্যবহার করতে পারেন বা দাঁতে কিছুটা গরম পেপারমিন্ট চা ব্যাগ রাখতে পারেন।