• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

উচ্চ রক্তচাপ, কিডনি রোগ, ক্যান্সার থেকে মুক্তি পেতে পান করুন চা 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ আগস্ট ২০২১  

বাঙালির চা প্রীতি নতুন কিছু নয়। সকাল-সন্ধ্যায় চা না হলে ঠিক জমে না। অনেকের তো আবার চা ছাড়া একদম চলেই না। কিছুটা অভ্যাস, কিছুটা প্রয়োজন আর কিছুটা ভালোবাসা জড়িয়ে থাকে চা পানের সাথে। কিন্তু জানেন কি, এমন একটি চা রয়েছে যা পান করলে নানান ধরণের অসুখ-বিসুখ থেকে রেহাই পাওয়া যায়।

বিভিন্ন শারীরিক ব্যাধি থেকে মুক্তি পেতে চায়ের মধ্যে আদা দিয়ে পান করতে পারেন। এমনিতেই আদার মধ্যে একটা আলাদা স্বাদ রয়েছে, যা শরীর সতেজ করার জন্য যথেষ্ট। আদার শিকড় ও আদা দিয়ে চা করার প্রচলন রয়েছে সমাজে বহু যুগ ধরে। জেনে নেওয়া যাক কোন কোন দিক থেকে শরীরকে ভালো রাখে আদা চা।


কিডনি নষ্ট হওয়ার ঝুঁকি কমায়

প্রতিদিন নিয়ম করে আদা চা পান করতে পারলে তা কিডনি নষ্ট হওয়ার ভয় কমায় এমনকি ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে আদা চায়ের মধ্যে। আদার শিকড়ে জিঙ্ক থাকে যা সুগারের রোগীদের জন্য উপকারী।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

সাম্প্রতিক একটি গবেষণায় বলা হয়েছে প্রতিদিন যারা আদা খান তাদের হাই ব্লাড প্রেসারের ঝুঁকি তুলনামূলক কম থাকে।

হজমে সহায়তা করে

আদা চা হজমের সমস্যায় দারুণ কাজ করে। পেটে গ্যাস হওয়া ও বমি ভাব দূর করতে সাহায্য করে আদা চা। একটি গবেষণায় দেখা গিয়েছে পাচনতন্ত্রকে শক্তিশালী করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আদা চা, যা ওষুধের মতোই কাজ করে।

ক্যান্সার প্রতিরোধ করে

আদায় প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে, যা টিউমার সেলকে প্রভাবিত করতে পারে। এছাড়াও অগ্ন্যাশয় এবং কোলন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে আদা চা।
ওজন কমায়

আদা চা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে এবং খিদে নিয়ন্ত্রণ করতে পারে। এটি চর্বি গলাতে সাহায্য করে, ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী।

মাইগ্রেন সমস্যায় উপকারী
নিয়মিত আদা চা খেতে পারলে মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা দূর হতে পারে। কম-বেশি অনেকেই এই সমস্যায় ভোগেন। গবেষকরা বলছেন নিয়ম করে আদা চা পান করেলে এই ভোগান্তি থেকে মুক্তি পাওয়া যেতে পারে।