ব্রেকিং:
দেশে নতুন করে লকডাউনের কোন চিন্তা-ভাবনা নেই: স্বাস্থ্যমন্ত্রী
  • সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
অস্ত্র প্রতিযোগিতার পরিবর্তে শান্তিপূর্ণ বিশ্ব গড়ুন- প্রধানমন্ত্রী যৌথভাবে মৈত্রী দিবস পালন করবে ঢাকা-দিল্লি রংপুরে এখন মঙ্গা নেই, উন্নয়ন দৃশ্যমান: বাণিজ্যমন্ত্রী হাবিপ্রবিতে ইউনিটভিত্তিক ভর্তি প্রক্রিয়া শুরু ট্রাকচাপায় ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধি নিহত

চুল পড়া বন্ধের দুর্দান্ত উপায়   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

শীত কিংবা গরম যেকোনো ঋতুতেই চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এর জন্য দায়ী আমাদের অনিয়ন্ত্রিত জীবনযাপন। এছাড়া ধুলাবালি, রোদ, ঘাম, অস্বাস্থ্যকর খাবার ইত্যাদি এসব কারণে চুল পড়ার প্রবণতা বাড়ে। চুল পড়া কমাতে অনেকেই নানান পদ্ধতি অবলম্বন করেন। কিন্তু ঘরোয়া একটি উপকরণেই চুল পড়া রোধ করা সম্ভব।

সেই উপকারী উপকরণটি হচ্ছে রসুন। খাবারের স্বাদ বাড়াতেই শুধু নয়, রূপচর্চাতেও রসুনের ব্যবহার হয়ে থাকে। যা বেশ কার্যকরও। চুল পড়া কমাতেও রসুন দারুণ কাজ করে। শুধু চুল পড়া বন্ধ নয়, নতুন চুল গজাতেও কাজ করে রসুন। চলুন তবে জেনে নেয়া যাক চুলের যত্নে রসুনের দু'টি সহজ ব্যবহার সম্পর্কে-

রসুনের তেল
এই তেল তৈরি জন্য ৮ কোয়া রসুন, আধা কাপ অলিভ অয়েল ও ১টি পেঁয়াজ নিতে হবে। পেঁয়াজ ছোট টুকরা করে ব্লেন্ড করে নিতে হবে। এতে রসুন যোগ করে পুনরায় ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে।

পরে কড়াইতে আধা কাপ অলিভ অয়েল গরম করে তাতে রসুন-পেঁয়াজের পেস্ট দিয়ে দিতে হবে। মাঝারি আঁচে এ পেস্ট জ্বাল দিতে হবে, যতক্ষণ না পর্যন্ত পেস্ট বাদামি বর্ণ ধারণ করে। বাদামি বর্ণ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে পেস্টটি ছেকে তেল বের করে নিতে হবে। এ তেল মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর ৩০-৪৫ মিনিট তেল মাথায় রেখে দেয়ার পর হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে হবে এই তেল।

রসুন-মধুর হেয়ার প্যাক
এই হেয়ার প্যাকটি তৈরি করতে প্রয়োজন হবে ৮ কোয়া রসুন ও ১ টেবিল চামচ মধু। প্রথমে রসুনের কোয়া থেকে রস বের করে মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করে ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর হালকা ধাঁচের কোনো শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে এই হেয়ার প্যাকটি ২-৩ দিন ব্যবহার করতে হবে।