• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বিএনপি এখন পরনির্ভরশীল  

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ মে ২০২২  

দলের অভ্যন্তরে গণতন্ত্র চর্চা ও গবেষণার অভাবে দিনে দিনে পরনির্ভরশীল হয়ে পড়েছে বিএনপি। গণতান্ত্রিক প্রক্রিয়ায় বারবার ব্যর্থতার পরিচয় দেওয়ায় গণতান্ত্রিক মহলে প্রায় একঘরে হয়ে গেছে দলটি।রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, পরনির্ভরশীলতা, ভঙ্গুর দশা, অপরিপক্ব রাজনীতি ও পরিবারতন্ত্র বিএনপির রাজনীতিতে ভর করেছে। এসব ভুলের জন্য বিএনপিকে দীর্ঘমেয়াদে ভুগতে হবে।

সূত্রমতে, গণতান্ত্রিক প্রক্রিয়া বাদ দিয়ে স্বৈরতান্ত্রিক প্রক্রিয়ায় নেতা নির্বাচিত করায় বিএনপিতে অন্যান্য নেতাদের মতামত প্রায়ই উপেক্ষিত থাকে। অবমূল্যায়িত হওয়ায় নেতারা আর স্বপ্রণোদিত হয়ে পরামর্শ দিতে চান না। এতে দল নতুন ধারণা ও চিন্তা থেকে বঞ্চিত হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সিনিয়র একজন নেতা জানান, বিএনপির রাজনীতিতে পরিবারতন্ত্র ও গোষ্ঠীতন্ত্র জেঁকে বসেছে। মূলত এ কারণেই বিএনপি সময় মতো সম্মেলন করতে চায় না। পাশাপাশি গণতান্ত্রিক প্রক্রিয়ায়ও নেতা নির্বাচন করা হয় না। আর এ কারণে রাজনৈতিক চরিত্র হারিয়ে বিএনপি এক ধরনের ব্যক্তিকেন্দ্রিক সংগঠনে পরিণত হয়েছে। তাই দলটি জনগণের কথা ভাবার পরিবর্তে সিন্ডিকেটের মতো আচরণ করছে। এ সিন্ডিকেট গুটিকয়েক ব্যক্তির স্বার্থ সংরক্ষণ করছে।

সম্প্রতি বিএনপির রাজনীতি ছেড়ে আসা একজন নেতা বলেন, বিএনপি তো ব্যক্তিকেন্দ্রিক সংগঠন, এটিকে রাজনৈতিক সংগঠন বললে ভুল হবে। খালেদা জিয়া ও তারেক রহমান সংগঠনটির মালিক। তাদের ইশারায় দলের নেতারা উঠবস করেন।

তিনি আরো বলেন, বিএনপিতে গণতন্ত্রের লেশমাত্র নেই। এর ফলে প্রতিবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে ভুল করে দলটি। যে দল ব্যক্তি স্বার্থের বাইরে যেতে পারে না, যে দলে স্বতন্ত্র কোনো চিন্তার মূল্য নেই- সেই দল সিদ্ধান্তহীনতায় ভুগবে, এটাই তো স্বাভাবিক।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পরনির্ভরশীলতার কারণসহ বিএনপিকে নিজেদের ভুল শনাক্ত করতে হবে। এরপর ভুল সংশোধন করে জনগণকে অবগত করতে হবে। এতে হয়তো বিএনপির প্রতি মানুষের আস্থা ফিরে আসতে পারে। তা না হলে জনগণের মন থেকে বিএনপি চিরতরে সরে যাবে।