• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

লাবণ্যময়ী থাকার ৫ উপায়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মে ২০২২  

ব্যস্ততা দেয় না অবসর। একের পর এক কাজ করে দিনশেষে বাড়ি ফিরেন শহরের অধিকাংশ মানুষ। কর্মক্ষেত্রের পর ঘরের কাজ, সব মিলিয়ে ঠিক কবে নিজের জন্য খানিকটা সময় বের করে নিজেকে দিয়েছিলেন তাও মনে করতে পারেন না। এমনটা দিনের পর দিন করে গেলে শরীরে বাসা বাধবে রোগ আর মন হারাবে তার শান্তির ঠিকানা। তাই সুস্থ, সুন্দর, লাবণ্যময়ী থাকতে কাজের ফাঁকে কিছুটা হলেও সময় বের করে নিজের সঙ্গে সময় কাটান, দেখবেন ভালো লাগবে।

শরীরচর্চা করুন: সকালের শুরুতে কিছুটা শরীরচর্চা করুন। যোগব্যায়াম শরীরের পক্ষে খুবই উপকারী। এতে শরীর সুস্থ এবং ফিট থাকে। যদি শরীরচর্চা না করতে পারেন, যতটা সম্ভব হাঁটুন। 

হাসি: মানুষের মনের সঙ্গে শরীরের একটা বিশেষ সম্পর্ক আছে। শরীর যতই সুস্থ থাক না কেন, মন ভালো না থাকলে, শরীরটাও যেন পাশে থাকে না। ভগ্ন মন শরীরের উপরেও ভর করে। তাই শরীরকে সুস্থ রাখতে মন খুলে হাসুন। নিজে হাসুন এবং সেই সঙ্গে অন্যকেও হাসতে সাহায্য করুন। 

পানি পান করবেন: একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন অন্তত ৩ লিটার পানি পান করা উচিত। তাই কাজের ফাঁকে ফাঁকে মাঝে মধ্যেই প্রয়োজনে অপ্রয়োজনে পানি পান করা প্রয়োজন। গরমে তো এটা খুব বেশি দরকার। এতে শরীর সুস্থ থাকে। আর অবশ্যই খেয়াল রাখবেন, যে পানিটা পান করছেন, তা যেন বিশুদ্ধ হয়।

শাকসবজি ও ফল খাবেন: প্রতিদিন ভাত, রুটির সঙ্গে সালাদ এবং আস্ত একটি ফল খাওয়ার চেষ্টা করুন। এতে শরীর অনেক বেশি সুস্থ থাকে।

ঘুমের প্রয়োজন: নাগরিক জীবনে কাজের চাপে অনেকেই খুব অল্প সময় ঘুমাতে পারেন। রাত জেগে কাজ, আবার পরদিন কাজের চাপে মানুষের শরীর আস্তে আস্তে ভেঙে যায়। তাই হাজারো কাজের চাপ থাকলেও, দিনে একটা পর্যাপ্ত সময় পর্যন্ত মানুষের ঘুমের খুবই প্রয়োজন। অন্তত ৭-৮ ঘণ্টা প্রতিদিন ঘুমাতেই হবে।