• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে সরকার গাইবান্ধার চরে যাতায়াতে একমাত্র ভরসা ঘোড়ার গাড়ি নীলফামারীতে দেরিতে স্কুলে আসায় ৮ শিক্ষককে শোকজ জলঢাকায় নবাগত এসিল্যান্ডের যোগদান খানসামায় আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

শিশুকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে যা করতে পারেন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২  

শিশুকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে যা করতে পারেন                   
শিশু ও পিতা-মাতার মধ্যে বন্ধন দৃঢ় হলে শিশুরা আত্মনির্ভরশীল হয়। কিছু পদ্ধতি রয়েছে যা করলে সন্তান ভবিষ্যতে সফল হতে পারবেন।

একজন অভিভাবক হিসেবে আপনার সবচেয়ে বড় শিক্ষাটি হলো আপনার সন্তানকে ভুল করতে দেওয়া এবং তাকে সেই ভুল থেকে শেখার সুযোগ দেওয়া। এতে সে একজন দায়িত্বশীল ব্যক্তি হয়ে ওঠে।

>> আপনি যদি চান আপনার সন্তান কঠিন সমস্যারও সমাধান করতে শিখুক, তাহলে আপনাকে তাকে তার পথে আসা সমস্যার সমাধান খুঁজে বের করতে হবে।

>>আমরা তোমার পকেট মানি বাড়িয়ে দিচ্ছি যাতে তুমি যা চাও তা কিনতে পারো। সফল অভিভাবকরা বলেন, শিশুদের অর্থের মূল্য বলা খুবই জরুরি। টাকা দিয়ে তাদের নষ্ট করবেন না।

>> কিছু শিশুর পড়াশোনা ছাড়াও অন্য অনেক কিছুর প্রতি আগ্রহ থাকে। আপনি তাদের আবেগ সম্পর্কে সচেতন হন বা না হন, তবুও আপনার তাদের একটি সুযোগ দেওয়া উচিত। কিছু শিশু পড়াশোনার সঙ্গেও তাদের আবেগ ধরে রাখতে সক্ষম হয় আবার কিছু শিশু পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপে সমস্ত সময় ব্যয় করে।

>>​‘পরীক্ষায় তুমি যদি ভালো গ্রেড পাও, আমি তোমাকে টাকা দেব’ এ কথা বলবেন না। শিশুদের জন্য অর্থের মূল্য জানা গুরুত্বপূর্ণ, তবে এটি অর্থের জন্য কাজ করার বা এর গুরুত্ব বোঝার একটি কার্যকর উপায় নয়। শিশুকে তার স্বপ্ন এবং আবেগ অনুসরণ করতে অনুপ্রাণিত করুন।

>>একটি শিশুর জন্য প্রথম স্কুল হল তার বাড়ির মতো। যেখানে সে তার পিতামাতার কাছ থেকে অনেক কিছু শিখে। যে বাবা-মায়েরা তাদের সন্তানের পড়াশোনায় বেশি আগ্রহ দেখান তাদের বড় হয়ে সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।