• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মন ভালো রাখার কিছু সহজ উপায়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

মন ভালো রাখার কিছু সহজ উপায়                               
প্রতিদিনকার ব্যস্ত জীবনে নিজেকে দেওয়ার মত সময় কোথায়? সারাদিনের কাজের চাপ এবং সাংসারিক খুঁটিনাটির কারণে মানসিক উদ্বেগের সৃষ্টি হয়। সেক্ষেত্রে মানুষ বিষণ্ণতা, উদ্বেগের মতো মানসিক সমস্যায় ভোগে।

>> পুরুষদের তুলনায় নারীদের মানসিক চাপ বেশি থাকে কারণ তাদের ঘরে বাইরে দুই জায়গাতেই সামলাতে হয়। তাদের অফিসের কাজ থেকে শুরু করে ঘর দেখাশোনা করা পর্যান্ত দায়িত্ব রয়েছে, যার কারণে তাদের মানসিক চাপ পুরুষদের তুলনায় বেশি। সুস্থ, সতেজ, রোগমুক্ত থাকার একমাত্র চাবিকাঠি এই উপাদান, এর মায়াবী গুণে বয়সও বাড়বে না, জানুন

>> এক্ষেত্রে মানসিক চাপ কমানোর জন্য কিছু বিশেষ টিপস মানা যেতে পারে। মানসিক চাপ কমাতে ভাল খাবার এবং পানীয় খেতে হবে। স্যামন, আখরোট ইত্যাদি খেলে ভাল ফল পাওয়া যাবে।

অ্যালকোহল সেবনও মেজাজকে প্রভাবিত করতে পারে। তাই মদ্যপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করতে হবে। মন খারাপ থাকলে বই পড়া যেতে পারে, ভিডিও এবং সিনেমা দেখা যেতে পারে। অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকলে পরিবার এবং বন্ধুদের সঙ্গে সময় কাটাতে হবে। এতে মন ভালো থাকবে।

>> বন্ধুদের সঙ্গে আপনার মনের অবস্থা শেয়ার করলে মন হালকা লাগবে,  নিজেকে স্ট্রেস মুক্ত রাখতে চাইলে,  সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূরে রাখতে হবে। অথবা কোনো সমস্যা না থাকলে ফোন বন্ধ করে রাখুন।

>> আপনি যা করতে পছন্দ করেন যেমন- নাচ, গান, চিত্রাঙ্কন, পড়া, সিনেমা ইত্যাদি এই সমস্তের মধ্যে নিজেকে ব্যস্ত রাখুন এতে মনের বিষণ্ণতা এড়ানো যাবে।

সূত্র: এই সময়