• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

যুগলদের তুলনায় সিঙ্গেল থাকার যত সুবিধা   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩  

 
প্রেম-বিয়ের সম্পর্কে কে না জড়াতে চান? কিন্তু তারপরও কিছু মানুষের ভাগ্যে প্রেম জোটেনা। বিয়েও করা হয় না কারো কারো। তাই তারা একা থাকেন। অনেকেই মনে করেন একা থাকা ব্যক্তিরা বুঝি অসুখী। কিন্তু আপনি কি জানেন সিঙ্গেল বা একা থাকার কতগুলো সুবিধা আছে।

সিঙ্গেরা নিজের জন্য বেশি সময় পান
বন্ধের সময় কাটানো, নতুন কিছু শেখা, ব্যায়াম, নতুন কিছু করা কিংবা নিজের মনের মতো কিছু করতে যুগলদের তুলনায় সিঙ্গেলরা বেশি সময় পান। বিজনেস ইনসাইডারের তথ্যানুযায়ী, সিঙ্গেলরা প্রতিদিন ৫ দশমিক ৫৬ ঘণ্টা অবসর সময় পান। অন্যদিকে যুগলরা পান ৪ দশমিক ৮৭ ঘণ্টা।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অবসর সময়  মানুষের মানসিক স্বাস্থ্যকে ভালো করে এবং স্ট্রেস কমাতে সহায়তা করে। তবে অবসরের উপকারিতা শুধু এখানেই শেষ নয়। অবসর সময়ের শারীরিক কার্যকলাপ হৃদরোগ ও রক্তচাপের ঝুঁকি কমতেও অনেক সহায়তা করে বলে দেখা গেছে বিভিন্ন গবেষণায়।

সিঙ্গেলদের ঘুম ভালো হয়

আপনার সুস্বাস্থ্যের জন্য রাতে আপনার ভালো ঘুমের প্রয়োজন। যেসব ব্যক্তির ঘুম ভালো হয় তাদের হার্ট অনেক ভালো থাকে এবং শরীরের এনার্জিও বেশি থাকে।

সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়েছে, যৌনতার চাইতে বেশি প্রয়োজনীয় রাতের ভালো ঘুম। আমারিস্লিপের এক গবেষণায় দেখা গেছে, সিঙ্গেল মানুষদের ঘুম সবচেয়ে ভালো হয়। তারা প্রতিরাতে গড়ে ৭ দশমিক ১৩ ঘণ্টা ঘুমান। অন্যদিকে যারা সম্পর্কের মধ্যে রয়েছেন তাদের  গড়ে ঘুম হয় ৭ দশমিক ০৭ ঘণ্টা ও বিবাহিতদের ৬ দশমিক ৭১ ঘণ্টা।

সিঙ্গেলদের ঋণ কম থাকে

আপনার সঙ্গী কিংবা বাচ্চা না থাকার মানে হচ্ছে আপনি শুধুমাত্র নিজের জন্যই অর্থ ব্যয় করছেন। সুতরাং আপনার ঋণগ্রস্ত হওয়া এবং স্ট্রেস হওয়ার সম্ভাবনা এখানে খুবই কম। আর স্ট্রেস কম হলে আপনার স্বাস্থ্যও ভালো হবে।

রোগাক্রান্ত হওয়া এবং হার্টের সমস্যার জন্য দায়ী স্ট্রেস। জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখতে পেয়েছেন, দীর্ঘস্থায়ী স্ট্রেসে ভোগা শিশুরা পরবর্তীতে বয়সে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন। এছাড়া ক্যান্সার, ফুসফুসের রোগ ও আত্মহত্যাসহ অনেক রোগের জন্যই দায়ী এই স্ট্রেস।

সিঙ্গেল মানুষরা বেশি মিশুক

সিঙ্গেল হলে আপনার মধ্যে অন্য কারও প্রতি দায়বদ্ধতা কম থাকে। এ কারণে নিজের ইচ্ছা মতো বন্ধু কিংবা আত্মীয়-স্বজনদের সঙ্গে সময় কাটাতে পারেন আপনি। যুক্তরাষ্ট্রের ব্যুরো অব লেবারের এক পরিসংখ্যানে দেখা গেছে সিঙ্গেল ব্যক্তিরা বিবাহিত যুগলদের তুলনায় বন্ধুদের সঙ্গে বেশি আড্ডা দেন।

এছাড়া সিঙ্গেলরা প্রতিদিন গড়ে ১২ মিনিট সময় কাটান অন্যদের সঙ্গে ফোনে কথা বলতে ও ইমেইলে। অন্যদিকে একই কাজে বিবাহিতরা ব্যয় করেন ৭ দশমিক ৮ মিনিট। আপনার মানসিক স্বাস্থ্যকে ঠিক রাখতে সামাজীকরণ ও নিজেকে কমিউনিটির অংশ ভাবা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন মনোবিজ্ঞানী বেল্লা ডিপাউলো।

সিঙ্গেল থাকলে স্লিম থাকবেন আপনি

২০১৫ সালে জার্নাল অব ফ্যামিলি’তে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, সিঙ্গেল মানুষদের ওজন বৃদ্ধির পরিমাণ অন্যদের তুলনায় কম। লিঙ্গ ভেদে এর কোনো পার্থক্যও নেই। অন্যদিকে যুগলদের শরীরের ওজন তুলনামূলক বেশি থাকে বলেও দেখা যায় ওই গবেষণায়।

ওয়েস্টার্ন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ২০ বছর ধরে ৩ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে দেখতে পেয়েছে, সম্পর্ক ভাঙার পর হুট করেই তাদের ওজন কমেছে। অন্যদিকে যারা সিঙ্গেল থাকেন তারাও অন্যর কাছে নিজেকে আকর্ষণীয় করে তুলতে দেহকে সুঠাম রাখতে চান।