• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

বিকেলের নাস্তায় ঘরেই তৈরি করুন চিকেন ডোনাট

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩  

চিকেন মানেই সুস্বাদু খাবার। চিকেন বা মুরগির মাংস দিয়ে তৈরি করা যায় অনেক পদ। তার মধ্যে একটি হলো চিকেন ডোনাট। এটি তৈরি করতে সময় কম লাগে আবার খেতেও দারুণ। রেসিপি জানা থাকলে বাইরে থেকে কিনে খেতে হবে না, ঘরেই তৈরি করতে পারবেন সুস্বাদু এই খাবার। 

অতিথি আপ্যায়নে বা বিকেলের নাস্তায় রাখা যেতে পারে সুস্বাদু চিকেন ডোনাট। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন ডোনাট তৈরির রেসিপিটি-
উপকরণ: মুরগির মাংস দুই কাপ ছোট টুকরো করে ব্লেন্ড করা, আলু বড় দুইটি সিদ্ধ করে ম্যাশ করে নিন, লেবুর রস এক টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি তিন টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি দুই টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ, লবণ স্বাদ মতো, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, ধনিয়ার গুঁড়া আধা চা চামচ, আদা বাটা এক চা চামচ, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, ডিম দুইটি, ব্রেড ক্রামস পরিমাণ মতো।
 
প্রণালী: মুরগির মাংসের সঙ্গে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিতে হবে। তবে কর্নফ্লাওয়ার মেশাবেন না। মাখানো হয়ে গেলে বাইন্ডিংসের জন্য দিতে হবে কর্নফ্লাওয়ার। আবারও ভালোভাবে মাখিয়ে নিন। এবার হাতের তালুতে তেল মেখে প্রয়োজনমতো মুরগির মাংসের মিশ্রণ নিয়ে গোল চপ/কাবাব এর মতো বানিয়ে নিন। একটি বোতলের মুখ দিয়ে এর মাঝখানে কেটে নিতে হবে ডোনাটের মতো করে। বানানো হয়ে গেলে নরমাল ফ্রিজে রেখে দিন ১৫-২০ মিনিট। এরপর ফ্রিজ থেকে বের করে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রামসের উপর গড়িয়ে গরম তেলে অল্প আঁচে ভাজতে হবে। ব্রেড ক্রামসে গড়িয়ে নেয়ার সময় লক্ষ্য রাখবেন, যেন ভেতরে ফাঁকা জায়গায় ব্রেড ক্রামস লেগে যায়। অল্প আঁচে ভাজতে হবে। বাদামিরঙা হতেই তুলে নিন ডোনাট। ব্যাস তৈরি হয়ে গেল চিকেন ডোনাট।