• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

‘চিকেন পটেটো চপ’ রাখতে পারেন ইফতারের আয়োজনে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩  

ইসলামের বিধান অনুযায়ী প্রত্যেক সুস্থ ও বিবেকসম্পন্ন প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য রমজান মাসের প্রতিদিন রোজা রাখা ফরজ বা অবশ্যপালনীয়।
সারাদিন রোজা রাখার পর সন্ধ্যায় সূর্য ডোবার সঙ্গে সঙ্গে মুসলমানরা তাদের ইফতার করে থাকেন নানা রকম খাবারের আয়োজনের মাধ্যমে। যেহেতু বাইরের খাবার অস্বাস্থ্যকর তাই ঘরে তৈরি খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

আর তাই আজ আমরা ঘরে তৈরির জন্য দেখে নেবো ইফতারের লোভনীয় একটি আইটেমের চিকেন পটেটো চপ এর রেসিপি-

উপকরন

মুরগির মাংস (বুকের ) -দুই কাপ
আলু -৬/৭ টি
আদা বাটা ও রসুন বাটা -২চা চামচ করে
পেঁয়াজকুচি -দেড় কাপ
কাঁচামরিচ কুচি -২টি
গরম মসলা গুড়া -দেড় চা চামচ
গোল মরিচ গুঁড়া -১ চা চামচ
জিরা বাটা-২ চা চামচ
তেল পরিমাণ মতো
ডিম -২টি
টোস্টের গুড়া ও লবণ -পরিমাণ মতো

তৈরির নিয়ম

প্রথমে আলু সেদ্ধ করে তার সঙ্গে গোলমরিচের গুড়া ও গরম মসলা গুড়া, পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। তারপর পুর তৈরির জন্য একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে নিন। এরপর আদা রসুন বাটা গরম মসলা জিরা বাটা দিয়ে কষিয়ে ভুনা করে নিন।
এবার এতে কেটে রাখা মাংসগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে রাখুন। এরপর আলুর মিশ্রণ দিয়ে পুর তৈরি করে গোল গোল এর মত করে নিন। এখন ডিম দুটিকে ফাটিয়ে নিয়ে তার ভেতর বল গুলো ডুবিয়ে টোস্টের গুঁড়া লাগিয়ে নিন।

এবার একটি বড় ট্রেতে সাজিয়ে অন্তত ২ ঘণ্টার মতো ডিপ ফ্রিজে রেখে দেন। তারপর এয়ার টাইট বক্সে বের করে সংরক্ষণ করুন। ভাজার আগে বের করে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হয়ে গেল সুস্বাদু চিকেন পটেটো চপ।