• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

বৃষ্টিতেও নষ্ট হবে না যে মেকআপ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ আগস্ট ২০২৩  

বৃষ্টিতেও নষ্ট হবে না যে মেকআপ                                       
নিজেকে সুন্দর করে তুলতে মেকআপের জুড়ি নেই। তবে রোদ তো এক বিষয়। রোদে মেকআপ নষ্ট হলে তা ঠিক করার কিছু টোটকা অনুসরণ করাই যায়। কিন্তু বৃষ্টিতে ভিজে গেলে? সে আরেক সমস্যা। অস্বস্তিকর এক পরিস্থিতি। নিস্তার পাওয়া কঠিন। এক্ষেত্রে মেকআপের ধরনটাই আপনাকে বদলে ফেলতে হবে। বৃষ্টিতে যাতে মেকআপ নষ্ট না হয় সে ব্যবস্থা নেওয়াটা জরুরি। 

প্রাইমার
যারা মেকআপ দীর্ঘস্থায়ী করেন তারা প্রাইমার অবশ্যই ব্যবহার করেন। আজকাল বাজারে অনেক ধরনের প্রাইমার খুঁজে পাওয়া যায়। ব্যবহারভেদে প্রাইমার নির্বাচন করতে হয়। বর্ষার জন্য ম্যাট প্রাইমার ব্যবহার করার পরামর্শই রূপচর্চা বিশেষজ্ঞরা দিয়ে থাকেন।

ময়েশ্চারাইজার হবে জেলভিত্তিক
মেকআপ করার আগে ত্বক প্রস্তুত করবেন ময়েশ্চারাইজার দিয়ে। ত্বক প্রথমে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগান। এক্ষেত্রে জেল ময়েশ্চারাইজার ভাল। কারণ এই ময়েশ্চারাইজার ত্বকের ভেতরে চলে যায়। তাই সুন্দরভাবে মেকআপ বসানো সম্ভব হয়।

ম্যাট লিপস্টিক
পানিরোধক হিসেবে ম্যাট লিপস্টিকের আলাদা কদর রয়েছে। বর্ষায় তাই ম্যাট লিপস্টিক ব্যবহার করাই শ্রেয়। কারণ আপনার সাজে লিপস্টিকের গুরুত্ব একটু বেশি।

কাজল, মাসকারা ও আইলাইনারও পানিরোধী হওয়া জরুরি
চোখের মেকআপ তো বাদ দেওয়া যায় না। তবে চোখে ব্যবহার করা হয় কাজল, মাসকারা ও আইলাইনার। যদি এগুলো পানিরোধী না হয় তাহলে গলে চেহারা কেমন বিদঘুটে হতে পারে তা কল্পনা করুন। সমস্যা নেই। বাজারে পানিরোধী এমন অনেক আইলাইনার, কাজল ও মাসকারা পাবেন। অনেকে ভাবেন এগুলোর দাম বেশি। আদতে নয়। আপনি অনলাইনে একটু ঘেঁটে নিন। তাহলে দাম সম্পর্কে একটা ধারনা পাবেন।

পাউডার ফাউন্ডেশন
বর্ষা এলে সবার প্রথমে এড়াবেন ক্রিমভিত্তিক পণ্য। একবার বৃষ্টির পানি লাগা মানে মেকআপ সারামুখে বাজেভাবে ছড়িয়ে পড়া। ক্রিমের বদলে পাউডার ফাউন্ডেশন ব্যবহার করুন। এই ফাউন্ডেশন ত্বকে ম্যাট ফিনিশ দেয়। একইসঙ্গে আপনার মেকআপ দীর্ঘস্থায়ী করতে সাহায্য করবে।

লিকুইড টিন্ট
লিকুইড টিন্ট ত্বক শুষে নেয়। ত্বকের ওপর অন্য প্রসাধনীর মত বসে থাকবে না। তাই বৃষ্টির পানি অন্তত এই মেকআপ তুলতে পারবে না।

সেটিং স্প্রে
বর্ষাতে অনেক সময় ভারি মেকআপ তো করতেই হয়। এখন ভারি মেকআপ নাহয় করলেন। সমস্যা হলো এই মেকআপ যদি বৃষ্টির পানিতে যায় নষ্ট হয়ে? ব্যাস। দুই-তিন ঘণ্টার পরিশ্রম হলো পণ্ড। তাই সেটিং স্প্রে ব্যবহার করুন। মেকাপের পর এই স্প্রে ব্যবহার করলে ভারি মেকাপ সুরক্ষিত থাকবে।