• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

কানের যত্ন নেবেন যেভাবে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪  

শরীরের বিভিন্ন অংশের যত্ন নেওয়ার কথা প্রায়ই শোনা গেলেও কানের যত্ন নেওয়ার কথা সেভাবে শোনা যায় না। কারণ এ নিয়ে খুব একটা কথা হয় না। অথচ অন্যান্য অঙ্গের মতো কানেরও যত্ন নেওয়া ভীষণ জরুরি। কারণ আমাদের শ্রবণশক্তির পুরোটাই নির্ভর করে এই কানের ওপর। কীভাবে কানের যত্ন নেওয়া যেতে পারে তা হয়তো অনেকে জানেন না। চলুন তবে জেনে নেয়া যাক বিস্তারিত-

১. কান পরিষ্কার করুন

কান যে নিয়মিত ধোওয়ার প্রয়োজন আছে সেকথা কি আপনি জানেন? অনেকে কানের ভেতরে পানি চলে যাওয়ার ভয়ে কান ধোওয়া থেকে বিরত থাকেন। এমনটা করা যাবে না। বরং নিয়মিত কান ধোওয়ার অভ্যাস করতে হবে। সেইসঙ্গে কানের ভেতরে জমে থাকা ময়লাও পরিষ্কার করতে হবে। তবে সেক্ষেত্রে থাকতে হবে সতর্ক।

২. ইয়ারবাড ব্যবহার করবেন না

অনেকে কান পরিষ্কার করার ক্ষেত্রে ইয়ারবাড ব্যবহার করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, কান পরিষ্কারের ক্ষেত্রে ইয়ারবাড ব্যবহার করা একদমই উচিত নয়। অনেকে আবার দিয়াশলাইয়ের কাঠি কিংবা কলম ইত্যাদি কানের ভেতরে প্রবেশ করান কান পরিষ্কারের জন্য। এগুলো ভুলেও করা যাবে না। কারণ এ ধরনের অভ্যাস কানের পর্দার ক্ষতি করতে পারে।

৩. পানি পরিষ্কার করুন

কানের ভেতরে কিছু ঢুকলে তা দ্রুত বের করার ব্যবস্থা করুন। কারণ অপরিষ্কার পানি বা কিছু রাসায়নিক জাতীয় কিছু কানের সংক্রমণ ঘটাতে পারে। এর ফলে শ্রবণশক্তি নষ্ট হতে পারে। তাই আগেভাগেই সতর্ক হোন। নয়তো পরবর্তীতে ভুগতে হতে পারে।

৪. একটানা ইয়ারফোন ব্যবহার করবেন না

অনেকেই হেডফোন বা ইয়ারফোনের মাধ্যমে গান বা অন্যান্য অডিও শুনে থাকেন। এক্ষেত্রে আপনাকে অবশ্যই ভলিউম কমিয়ে রাখতে হবে। এর পাশাপাশি খেয়াল করুন একটানা এক ঘণ্টার বেশি ইয়ারফোন ব্যবহার করবেন না। এতে কান ক্ষতিগ্রস্ত হতে পারে।

৫. উচ্চ শব্দে থাকবেন না

কান ভালো রাখার জন্য খেয়াল রাখতে হবে শব্দের দিকেও। উচ্চ শব্দ এড়িয়ে চলতে হবে। তাই যেখানে অতিরিক্ত কোনো শব্দ থাকে সেখানে যাওয়া থেকে বিরত থাকুন। কারণ উচ্চ শব্দ কানের জন্য ক্ষতিকর। এটি কানের দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হতে পারে।

৬. অলঙ্কারের ক্ষেত্রে সতর্কতা

কানে বিভিন্ন ধরনের অলঙ্কার পরতে পছন্দ করেন অনেকে। তাতে সৌন্দর্য ফুটে উঠলেও অনেক সময় ঝুঁকি থেকে যায়। কারণ অনেক ভারী অলংকারের কারণে কানের চামড়া কেটে যেতে পারে। আবার কিছু ধাতু দিয়ে তৈরি অলংকার পরার ফলে অ্যালার্জির মতো সমস্যা দেখা দিতে পারে। তাই এদিকে খেয়াল রাখা জরুরি।